ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা ইরানের

প্রকাশিত: ৬:৫৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০১৬

ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা ইরানের

এসবিএন ডেস্ক: যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা সত্ত্বেও ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়ানোর কাজ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে বলছে, এ ধরনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে কঠোর জবাব দেবে তেহরান।

পারমাণবিক চুক্তির সব শর্ত সফলভাবে পালন করায় ইরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের একদিনের মাথায় নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ব্যাংকিং সেবার ক্ষেত্রে ইরানের ১১টি কোম্পানি ও ব্যক্তি নতুন এ নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।

মার্কিন অর্থ মন্ত্রণালয় বলছে, ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রকল্পের কারণে তেহরানের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদ ও অর্থনৈতিক ইন্টেলিজেন্সের ভারপ্রাপ্ত মহাসচিব অ্যাডাম জে জুবিন বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি আঞ্চলিক এবং বৈশ্বিক নিরাপত্তার জন্য চরম হুমকি; এটি আন্তর্জাতিক নিষেধাজ্ঞার আওতায় অব্যাহত থাকবে।

এর প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের এ ধরনের প্রচারণা স্টান্টবাজির জবাব হিসেবে আমাদের বৈধ ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে আরো শক্তিশালী করা হবে। এছাড়া নিজেদের প্রতিরক্ষা সক্ষমতা ও জাতীয় নিরাপত্তার ব্যাপারে কোনো ছাড় দেয়া হবে না।

গত বছরের অক্টোবরে ইরান পারমাণবিক অস্ত্র ব্যবহারে সক্ষম এমন একটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। যদিও এ ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। সে সময় ইরানের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয় ওয়াশিংটন।