খাজা ও বার্নসের সেঞ্চুরি

প্রকাশিত: ৯:৪১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০১৫

খাজা ও বার্নসের সেঞ্চুরি

এসবিএন ডেস্ক:
বক্সিং ডে টেস্টে একটা সেঞ্চুরি চেয়েছিলেন ডেভিড ওয়ার্নার। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে এই বছরের বক্সিং ডে টেস্টের প্রথম দিনে দুটি সেঞ্চুরি হলো। কিন্তু এই দুইয়ের একটিও ওয়ার্নারের না। সুযোগ পেলে দ্বিতীয় ইনিংসে চেষ্টা করতে হবে তাকে। শন মার্শ আগের টেস্টে ১৮২ রানের ইনিংস খেলেও এই ম্যাচে বাদ। উসমান খাজা ও জো বার্নসকে দলে রাখতেই তাকে বাদ দিতে হয়েছে। আর বার্নস ও খাজা ঠিকই সেঞ্চুরি তুলে নিয়ে নির্বাচকদের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেছেন। দ্বিতীয় উইকেটে ২৫৮ রান তুলেছেন তারা। হোবার্টের প্রথম টেস্টের চেয়ে সামান্য উন্নতি করেছে ওয়েস্ট ইন্ডিজের বোলিং। ৩ উইকেটে ৩৪৫ রান তুলে প্রথম দিন শেষ করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

ওয়ার্নার শুরু করেছিলেন ঝড়ের গতিতে। মনে হচ্ছিল টি-টোয়েন্টি ইনিংস খেলতে শুরু করেছেন বুঝি! ৫টি বাউন্ডারি মেরে ফেললেন দেখতে না দেখতে। কিন্তু পঞ্চম ওভারে ফিরে যেতে হলো তাকে। নামের পাশে থাকলো ১২ বলে ২৩ রান। জেরোম টেইলরকে মারতে গিয়ে মারলন স্যামুয়েলসের ক্যাচে পরিণত হয়েছেন।

খাজা, বার্নস বিগ ব্যাশে খেলে এসেছেন দুই টেস্টের মাঝের সময়টাতে। কিন্তু তারা জুটি বেধে দলকে বিপদে পড়তে না দিতে ঠাণ্ডা মাথায় এগিয়েছেন। বৃষ্টির প্রভাবে লাঞ্চের আগে খেলা হয়েছে ২০ ওভার। ৭০ রান তোলে অস্ট্রেলিয়া।

কিন্তু লাঞ্চের পর রানের গতি বাড়াতে থাকেন বার্নস ও খাজা। দুজনেই প্রায় সমান গতিতে ছুটেছেন। বার্নস বাউন্ডারির দিকে ঝুঁকলেন। কিন্তু সীমানা পেরোনো শটের চেয়ে এক দুইয়ের ক্ষুধা বেশি ছিল খাজার। সুযোগ দিচ্ছিলেন না তারা। সলিড ব্যাটিং দেখছিল মেলবোর্নে বক্সিং ডেতে হাজির হওয়া ৫৩ হাজার দর্শক। আয়োজকরা ৫০ হাজার দর্শকেই সন্তুষ্ট থাকতেন। তারো বেশি পেলেন। তাও এটা ১৯৯৯ সালের পর বক্সিং ডেতে সর্বনিম্ন দর্শকের রেকর্ড।

দীর্ঘ দ্বিতীয় সেশনের পর সেঞ্চুরি কাছে গিয়ে দাঁড়ান বার্নস ও খাজা। চা বিরতির সময় বার্নসের রান ৮৩, খাজার ৮৪। এরপর তিন বলের মধ্যে দুই ব্যাটসম্যানই তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছেছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ সিরিজের পর পর দুই ম্যাচে সেঞ্চুরির পর আবার খেলতে নেমেই সেঞ্চুরি পেয়েছেন খাজা। ১২ টেস্টের ক্যারিয়ারে এটা তার তৃতীয় সেঞ্চুরি। আর সপ্তম টেস্টে দ্বিতীয় সেঞ্চুরি পেলেন বার্নস।

মেলবোর্নে দ্বিতীয় উইকেটে অস্ট্রেলিয়ার তৃতীয় সর্বোচ্চ রানের জুটি হলো। এরপর বার্নস ১২৮ রান করে ফিরলেন ক্রেগ ব্রাথওয়েটের শিকার হয়ে। ১৬টি চার ও ১টি ছক্কা মেরেছেন। টেলরের দ্বিতীয় শিকার হওয়া খাজা করেছেন ১৪৪ রান। ৬টি চার ও একটি ছক্কা তার ইনিংসে। অধিনায়ক স্টিভেন স্মিথ ৩২ ও আগের টেস্টের ডাবল সেঞ্চুরিয়ান অ্যাডাম ভোজেস ১০ রানে আছেন অপরাজিত।

Calendar

May 2021
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

http://jugapath.com