খাতুনে জান্নাত  ঃ আত্মপ্রত্যয়ী একজন কবি

প্রকাশিত: ৫:২৮ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২০

খাতুনে জান্নাত  ঃ  আত্মপ্রত্যয়ী একজন কবি

নিউটন সরকার 

আত্মপ্রত্যয়ী একজন কবি ও সাহিত্যিক খাতুনে জান্নাত । তাঁর কাছে জীবন মানেই সংগ্রাম । ভালবাসেন মানুষ ও প্রকৃতি। দুর্বলের প্রতি সহিংসতা ও অভিন্নতার মুক্তি চান তিনি।তাঁর কবিতা নস্টালজিক অনুভূতি, নারী মুক্তি, প্রকৃতি, বোধ, বিভেদ, আবহ, ও উজ্জীবন মূলক।দশ বছর ধরে তাঁর নিরলস সাধনা ইতিমধ্যেই গুনিজনের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। তাঁর লেখার সহজ ও গভীর ভাষা ও ভাব স্বাতন্ত্রে উজ্জ্বল হয়ে উঠছে। পারিবারিক ভাবে সাংস্কৃতিক ও সাহিত্যচর্চার পরিবেশে বড় হয়ে ওঠা কবি শিল্পের সাধনায় মগ্ন রয়েছেন। ভাই বোনদের মধ্যে বোন আয়েশা আখতার ছড়া, কবিতা, গল্প ও গান লিখতেন। মা গোলেয়ারজান বেগম অধিকাংশ সময়ই নানা গল্প শোনাতেন ও ছড়া গান বলতেন।বাবা ও পরিবারের অনেকেই সুকণ্ঠের অধিকারী। মায়ের ঘরোয়া লাইব্রেরি ছিল যা কবিকে দিনে দিনে পড়া ও লেখার প্রতি আগ্রহী করে তোলে।শিশুবেলা থেকেই অধিকার সচেতন ও সংগ্রামী। মুক্ত জীবন ও মনন চর্চার জন্য সাহিত্য জীবন বেছে নেয়া। পরিবারের সাহচর্যে থেকে সাহিত্য সাধনায় ব্রত থাকতে ভালবাসেন। দীর্ঘ সাত বছর(২০০৭-২০১৪) বিলেতে অবস্থান করে বর্তমানে বসবাস করছেন  বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে ।

খাতুনে জান্নাত জন্মেছেন সিলেট বিভাগে । সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ থানার ঘিলাই ছড়ি এলাকার গোয়াল টিলায় ১২ জুলাই ১৯৬৯; বাংলা ২৮ আষাঢ় ১৩৭৬ ।পিতা:শামছুল হুদা মিঞা ও মাতা: গোলেয়ারজান বেগম ওরফে
তবে জন্ম সিলেটে হলেও তাঁর পিতার বাড়ি চট্রগ্রাম বিভাগে । বর্তমান লক্ষীপুর জেলার গোপীনাথ পুর গ্রামে ।
ভাইবোন মোট নয় জন।নয় ভাইবোনের মধ্যে তিনি অষ্টম ।

 

বাল্যকাল ও শিক্ষাজীবন

কবির পিতা ছিলেন বৃটিশ সৈনিক ও পরবর্তীতে ফুড ইন্সপেক্টর। পিতার চাকরি সূত্রে জন্ম সিলেটে হলেও তিন বছর বয়সে তাঁর নিজস্ব গ্রাম গোপীনাথপুরে চলে আসেন।নিঝুম প্রকৃতির স্নিগ্ধতায় সেখানেই বেড়ে ওঠা। ১৯৭৫ সালে প্রথম শ্রেণিতে গোপীনাথপুর প্রাইমারি স্কুল থেকে শিক্ষা জীবন শুরু হয়। মেধাবী ছাত্রী, স্কুলে বরাবরই প্রথম ও দ্বিতীয় ছিলেন। ষষ্ঠ শ্রেণিতে কবির ইচ্ছানুযায়ী খিলবাইছা বালিকা বিদ্যা নিকেতনে ভর্তি হন। সে স্কুল থেকে ৮ম শ্রেণি পাশ করেন।
পরবর্তীতে খিলবাইছা জি.এফ. ইউনিয়ন উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৫ সালে, (কুমিল্লা বোর্ডের অধিন) প্রথম বিভাগে এস.এস.সি (বিজ্ঞান) পাশ করেন।
ইডেন মহিলা মহাবিদ্যালয় থেকে ১৯৮৮ সালে দ্বিতীয় বিভাগে ( ঢাকা বোর্ড ) থেকে এইচ.এস.সি (বিজ্ঞান) ও ১৯৯৫ সালে মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ থেকে (জাতীয় বিশ্ববিদ্যালয়) প্রাইভেটে বি.এ পাশ করেন।

গ্রন্থ

কবিতা গ্রন্থ:
দিনান্তে দেখা হলে (২০০৯) প্রকাশক জ্যোৎস্না পাবলিশার্স, ঢাকা, বাংলাদেশ
জীবনের কাছে ফিরে (২০১০) ,,
নিরন্তর রোদের মিছিলে (২০১২) কৃত্তিবাস প্রকাশন, কলকাতা, পশ্চিম বঙ্গ, ভারত
মুঠো খুলে দেখি(২০১৬) ,, অনুপ্রাণন প্রকাশন, ঢাকা, বাংলাদেশ
উপন্যাস (শিশু উপন্যাস):
শিউলির কথা (২০১৯) গ্রন্থ কুটির, ঢাকা বাংলাদেশ
কবির কবিতার ইংরেজি অনুবাদ করেছেন ব্রজেন চেীধুরী
গ্রন্থটির নাম:দ্যা রে অব লাইফ এন্ড নেচার(২০১৩)লন্ডন ও নবদ্বীপ, পশ্চিমবঙ্গ, ভারত

প্রকাশের অপেক্ষায়–
ফনিমনসায় ফুলের রেণু(কবিতা গ্রন্থ),
বিলেতের বাউরি বাতাস (উপন্যাস),
ছড়ায় ছড়ায় ফুলতোলা(শিশুতোষ ছড়া)…

কর্ম :
কর্মক্ষেত্রে স্কুল শিক্ষক ও সমাজকল্যান সংস্থা বা এনজিও’র মাস্টার প্রশিক্ষক ও স্পেশাল প্রশিক্ষক ছিলেন(১৯৯৫-২০০৭)।অর্গানাইজেশন ডরপ (ডেভেলপম্যান্টম্যান্ট অরগাইনেশন অভ দ্যা রুর্যাল পুয়র, ঢাকা। ডরপে ১৯৯৫ ফেব্রুয়ারি থেকে ১৯৮৮ আগস্ট ও ২০০৭ জুন থেকে ২০০৭ নভেম্বর পর্যন্ত কাজ করেন। প্রথমে ফিল্ড অর্গানাইজার, প্রশিক্ষক, প্রোগ্রাম, মাস্টার প্রশিক্ষক ।পরবর্তীতে প্রশিক্ষণ কোঅর্ডিনেটর ও স্পেশাল প্রশিক্ষক হিসাবে কর্মরত ছিলেন।ছোটদেশ কিন্ডার গার্টেন, বিয়ানি বাজার সিলেট ও ঘুঙ্গাদিয়া বড়দেশ গার্লস হাইস্কুল, বিয়ানি বাজার, সিলেট (এমপিওভূক্ত স্কুল) এ ২০০১ ফেব্রুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সহকারি শিক্ষক হিসেবে ও বৃটিশ বাংলাদেশ ইন্টারন্যাশনাল একাডেমি(বিবিআইএ), বিয়ানি বাজার, সিলেট এ (২০০২ জানুয়ারি থেকে ২০০৬ জুন) সিনিয়র শিক্ষক হিসেবে কাজ করেন। । ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল এনজিওতে ছাব্বিশ টি বিষয়ে প্রশিক্ষণ রয়েছে তাঁর।‘সেঁজুতি’ হস্তশিল্প প্রশিক্ষন কেন্দ্র’ (২০০১-২০০৬ বিয়ানি বাজার, সিলেট) ও বনলতা আর্ট এন্ড ক্রাফট (২০১২-২০১৪ লন্ডন)। জিগাতলা মহিলা উন্নয়ন সমিতির সাবেক জেনারেল সেক্রেটারি(১৯৯৩-১৯৯৫), উদয়াঙ্গন সমাজ উন্নয়ন সংস্থা ও ডেভেলপম্যান্ট অপ দ্যা রুরল মাদার এন্ড চাইল্ড(ডিআরএমসি) সমাজকল্যানমূলক সংগঠনের বর্তমান জেনারেল সেক্রেটারি।

প্রশিক্ষণ :

১।ডেভেলপম্যান্ট অব হিউম্যান পোটেনসিয়েলিটি( ডিএইচপি)-বিধাননগর, দূর্গাপুর, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত-স্পার(SPAR)
২। পার্টিসিপেটরি পিপলস প্রসেস (পিপিপি)… ,, (SPAR ভায়া DORP)
৩। জেন্ডার রিলেসন-ঊষা (USHA ভায়া DORP), লালমাটিয়া, ঢাকা
৪।‘ব্যবহারিক সাক্ষরতা’- এফআইভিডিবি (FIVDB), সিলেট, ঢাকা
৫। আয়বৃদ্ধিমূলক কর্মকান্ড গ্রহণ, পরিকল্পনা প্রণয়ন ও ব্যবস্থাপনা- কেয়ার বাংলাদেশ (CARE Bangladesh).
৬। নিড এসেসম্যন্ট সারভে(HIV) প্রশিক্ষণ -হাসাব (HASAB এবং DORP)
৭। মানব উন্নয়ন প্রশিক্ষণ – কারিতাস (KARITAS Bangladesh) & DORP)
৮। প্রি প্রাইমারি, বেসিক, এডোলোসেন্ট, এডাল্ট -ডিএনএফই- DNFE (ডাইক্টেরিয়েট অব নন ফরমাল এডুকেশন) ও DORP
৯। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ- (কাটিং ও টেইলরিং, এমব্রয়ডরি, ব্লক প্রিন্ট, বাটিক প্রিন্ট ও ফেব্রিক্স, ফুড প্রসেসিং) কেয়ার বাংলাদেশ(CARE Bangladesh) ও উদয়ন মহিলা উন্নয়ন সংস্থা- ঢাকা, বাংলাদেশ
১০।প্রাথমিক স্বাস্থ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা -বিডিপিসি (BDPC) লালমাটিয়া ঢাকা।
১১। লাইফ ইন দ্যা ইউকে টেস্ট কোর্স -London, UK

লেখালেখি

 

এইচ এসসি পাশ করার পর কবিতা শুরু করেন ১৯৮৭ এর দিকে। ১৯৮৯ সালে দৈনিক ইত্তেফাক, দৈনিক জনতা, দৈনিক পত্রিকাসহ কয়েকটি দৈনিকে ৪৫ টির মতো লেখা ছাপা হয়। ‘দৈনিক পত্রিকা’ পত্রিকায় প্রথম ছড়া ‘বৃষ্টি’ কবিতা ‘তুমি ও গল্প ‘নুরী’। তারপর জীবন সংগ্রাম। টুকটাক ছড়া, কবিতা লেখা ও গান লেখা ও পড়া। ২০০৭ সালের ডিসেম্বরে বিলেতে গমন।আর থেমে থাকা নয়। পুরোপুরি লেখা শুরু ২০০৮ সালের (সংহতি সাহিত্য সংগঠনের কবিতা উৎসবকে কেন্দ্র করে) ১ জুলাই থেকে।২০০৮ সাল থেকে কবির লেখা কবিতা, গল্প, প্রবন্ধ. নিবন্ধ বিলেত, ভারত(কলকাতা ও দিল্লি), জার্মান, স্পেন ও বাংলাদেশের দৈনিক ও সাপ্তাহিক পত্রিকা: জনমত, সুরমা, শব্দপাঠ, ভূমিজ, তৃতীয় ধারা, কৃত্তিবাস, প্রতিচী, ‘সমকাল, সংবাদ, ভোরের পাতা, উত্তরাধিকার, অনন্যা, সাপ্তাহিক ২০০০, সাপ্তাহিক রোববার, কবিতাপত্র, দৃষ্টি, বাংলা আওয়াজ, লক্ষীপুর বার্তা, শব্দপাঠ, ধমনী, বঙ্গ রাখাল ইত্যাদি এবং অনলাইন অন্যনিষাদ, কালিমাটি ব্লগজিন, শুদ্ধস্বর, দৈনিক আলাপ, দৈনিক বজ্রকণ্ঠ, কপোতাক্ষ, মোলাকাত, পলল ইত্যাদি পত্রিকায় লেখা ছাপা হয়েছে ও হচ্ছে। সংসার জীবন যাপনের পাশাপাশি সাহিত্য সংগ্রাম। এ পর্যন্ত ১০০ এর উপরে গান লেখা হয়েছে।

কবিতা নিয়ে লিখেছেন. আব্দুল গাফফার চৌধুরী, সালেহা চৌধুরী,.কেতকী কুশারী ডাইসন,সুনীল গঙ্গোপাধ্যায়, মহাদেব সাহা, অলোক কুমার বসু, নুরুজ্জামান মনি,কাদের মাহমুদ, গোলাম কবির, হামিদ মোহাম্মদ, সন্দীপক মল্লিক ও আলোচনা করেছেন রতন মাহমুদ, সাযযাদ কাদির, রেজাউদ্দিন স্ট্যালিন প্রমুখ । বাংলাদেশ ও ভারতের কয়েকটি টেলিভিশন চ্যানেলে রয়েছে সাক্ষাৎকার(বাংলাদেশ টেলিভিশন- ২০১৪), দক্ষিণ বাংলা (দূর্গাপুর, পশ্চিম বঙ্গ, ভারত ২০১৬) চ্যানেল নিউজ–দূর্গাপুর, পশ্চিম বঙ্গ, ভারত ২০১৬)। তৃতীয় বাংলার নির্বাচিত কবি ও কবিতা(যুক্তরাজ্য), বিশ্ব বাংলার কবিতা(ভারত), হাজার বছরের হাজার কবির হাজার কবিতা(বাংলাদেশ) ইত্যাদি গ্রন্থে তাঁর কবিতা রয়েছে। বিলেতের লন্ডন শহরে আইডিয়া স্টোর খাতুনে জান্নাতের কবিতার আলোচনা অনুষ্ঠান আয়োজন করে ২০১২ সালে।
‘ম্যাজিক লণ্ঠন’ ২০১৬ মে ৫৬০তম আড্ডার কবি করে কবির একক সাহিত্য নিয়ে আলোচনা ও কবিতা আবৃত্তির আয়োজন করে, যার প্রধান সম্পাদক রতন মাহমুদ।

‘আলোকন’ নামে মানবাধিকার বিষয়ক পত্রিকার প্রকাশক ও লেখক ছিলেন।

পুরস্কার:

লক্ষীপুর জেলা সাহিত্য সংসদ পুরস্কার ২০১৫। কবিবরণ সম্মাননা ২০১৬(বাংলা ভাষা ও সাহিত্য সংস্কৃতি চর্চা কেন্দ্র) । বিশ্ব শান্তি পুরস্কার,-২০১৮(বাংলাদেশ ঐতিহ্য সংরক্ষণ ও গবেষণা কেন্দ্র), ভাসানী গোল্ড মেডেল-২০১৮।

সখ:

ছবি আঁকা। ২০টির উপর তৈলচিত্র রয়েছে।এ পর্যন্ত ১০০ এর উপরে গান। সাহিত্য ও নারী বিষয়ক প্রবন্ধ ও নিবন্ধ লিখেছেন।বর্তমানে অনুবাদ করেছেন।
পান্থ, প্রত্যয়– দুই পুত্র ও পৃথ্বী এক কন্যা সন্তানের জননী।
নয় ভাইবোনের মধ্যে ৮ম সন্তান।
ভ্রমণ: বাংলাদেশের প্রান্ত এলাকা, ব্রিটেন ও ভারত ।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com