খালেদা জিয়াকে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেওয়ার দাবি

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০১৮

খালেদা জিয়াকে  ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেওয়ার দাবি

খালেদা জিয়াকে দ্রুত ইউনাইটেড হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়ার দাবি জানিয়েছেন বিএনপি নেতৃবৃন্দ ।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে দেখা করে তারা এই দাবি জানান। রোববার বেলা সাড়ে ১২টার দিকে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে বের হয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সাংবাদিকদের কাছে এ কথা বলেন ।

কারাগারে ‘গুরুতর অসুস্থ’ খালেদা জিয়া ‘হাঁটতে পারছেন না’ জানিয়ে তিনি বলেন, দ্রুত তার সুচিকিৎসার ব্যবস্থা করার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেছেন বিএনপি নেতৃবৃন্দ । চিকিৎসার জন্য পরীক্ষা-নিরীক্ষাগুলো উপযুক্ত স্থানে করার কথাও বলেছেন তারা।
তিনি বলেন,আমরা বলেছি যে, ইউনাইটেড হাসপাতালে এর আগেও উনার পরীক্ষা হয়েছে এবং সেখানকার যারা পরীক্ষা-নিরীক্ষা করেন এবং ডাক্তার তাদের ওপর আস্থা আছে। কাজেই চাইলেই তারা (স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কারা কর্তৃপক্ষ) সেখানে করাতে পারেন। এতে অন্য কারো অনুমতির দরকার হয় না। এজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কারা কর্তৃপক্ষ যথেষ্ট। কয়েকদিন আগে পিজি হাসপাতালেও তাকে নিয়ে গিয়েছিলেন।

এবিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ইতিবাচক জানিয়ে নজরুল ইসলাম খান বলেন, তিনি আইজি প্রিজনকে ডেকে নিয়ে এসেছিলেন। তার সামনেই কথা হয়েছে।স্বরাষ্ট্রমন্ত্রী আশ্বাস দিয়েছেন ।এখন আমরা অপেক্ষা করব আইজি প্রিজন সাহেব কি ব্যবস্থা নেন। আমরা আশা করব, ইউনাইটেড হাসপাতালে দেশনেত্রীর পরীক্ষা-নিরীক্ষাগুলো করা হবে এবং চিকিৎসার ব্যবস্থা করা হবে।

খালেদা জিয়ার ফিজিওথেরাপি নেওয়া প্রয়োজন বলে মন্তব্য করে তিনি বলেন, এটা এক-দুইদিন নয়, এটা ধারবাহিকভাবে বেশ কিছু দিন দরকার হবে। সেটা জেলখানায় সম্ভব নয়।অন্য কেউ এসে শিখিয়ে দিয়ে যাবে আর জেলখানার নার্সরা করবে- এটা গ্রহণযোগ্য না। আপনারা জানেন ফিজিওথেরাপিতে ভুল হলে সেটা স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে, রোগের জন্য আরো ক্ষতির কারণ হতে পারে।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, আমরা আশা করি, আজকেই এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

অসুস্থতার কারণে খালেদা জিয়া নিচে নামতে না পারার কারণে তার পরিবারের মহিলা সদস্যদের দোতলায় নিয়ে সাক্ষাতের ব্যবস্থা নিতেও স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি অনুরোধ জানান তিনি।

প্যারোলে মুক্তি নিয়ে দেশের বাইরে চিকিৎসা করার বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে নজরুল ইসলাম খান বলেন, “এই প্রশ্ন আসে কেন আমি বুঝি না। তার (খালেদা জিয়া) চিকিৎসা এখানকার হাসপাতালেই করার কথা আমরা বলেছি। এখানে চিকিৎসা হলে অন্য কোথায় নেওয়ার প্রশ্ন আসে কেন?

“কেউ কেউ এই প্রশ্নটা উদ্দেশ্যমূলকভাবে তুলছেন বলে আমি মনে করি। বাইরে তাকে পাঠানোর কোনো প্রশ্নই আসছে না।”

খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয় প্রেস ক্লাব অথবা বিএনপির নয়া পল্টনে কার্যালয়ের সামনে আগামী ২৫ এপ্রিল মানববন্ধন কর্মসূচি ও ১ মে সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশসহ অঙ্গসংগঠনের বিভিন্ন শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ যাতে বাধা না দেয় সেজন্য স্বরাষ্ট্রমন্ত্রীর সহযোগিতাও চান নজরুল ইসলাম খান।

সকাল সাড়ে ১১টায় নজরুল ইসলাম খানের নেতৃত্বে দলের ভাইস চেয়ারম্যান হাফিজউদ্দিন আহমেদ সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কক্ষে প্রবেশ করেন। বেরিয়ে আসেন সাড়ে ১২টা ১৫ মিনিটে।

এর আগে সোয়া ১১টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএনপিপন্থি চিকিৎসকদের এক মানববন্ধনে নজরুল ইসলাম খান বলেন, “কিছুক্ষণের মধ্যে আমরা স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে যাব আমাদের নেত্রীর বিষয়ে জানতে।”

চিকিৎসকদের মধ্যে অধ্যাপক একেএম আজিজুল হক, এজেডএম জাহিদ হোসেন, ফরহাদ হালিম ডোনার, সিরাজউদ্দিন আহমেদ, আবদুল কুদ্দুস, রফিকুল কবির লাভু, মোস্তাক রহিম স্বপন, আবদুস সালাম, এসএম রফিবুল ইসলাম বাচ্চু ও সাহাবুদ্দিন আহমেদ বক্তব্য দেন।

পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে ঢাকা কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়া ‘গুরুতর অসুস্থ’ হওয়ায় দোতলা থেকে নিচে নামতে না পারায় ১১দিন ধরে বিএনপির নেতৃবৃন্দ ও পরিবারের সদস্যরা তার সাক্ষাৎ না পেয়ে দল ও পরিবারের সদস্যরা উদ্বিগ্ন।

গত রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্তে প্রতিনিধি দলটি স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে কথা বলতে এলেন।

এর আগে শনিবার সংবাদ সম্মেলন করে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি দিয়ে তার সুচিকিৎসার জন্য সরকারের কাছে দাবি জানান।

জিয়া এতিমখানা দুর্নীতির মামলায় ৫ বছরের দণ্ড নিয়ে গত ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন সড়কের পুরনো কারাগারে বন্দি আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

তিনি অসুস্থ হয়ে পড়ার পর এই মাসের শুরুতে তার চিকিৎসায় একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। তার অসুস্থতা গুরুতর নয় বলে স্বাস্থ্য পরীক্ষার পর বোর্ড জানিয়েছেন। মেডিকেল বোর্ডের চিকিৎসকদের পরামর্শে তার এক্সরে পরীক্ষা করতে ৭ এপ্রিল খালেদা জিয়াকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আনা হয়েছিলো।

তবে সরকারের গঠিত এই মেডিকেল বোর্ড নিয়ে বিএনপির অনাস্থা রয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031