গঙ্গা ও আন্তর্জাতিক আইনের বই

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০২৪

গঙ্গা ও আন্তর্জাতিক আইনের বই

আসিফ নজরুল

আমাকে কেউ কেউ পরামর্শ দিলো ইউপিএল-এর ধারেকাছে যায়েন না। কারণ: তারা বই প্রকাশ করতে ২/৩ বছর সময় নেয়, প্রফেশনাল সম্পাদকরা নানা ধরনের পরামর্শ দেন, যা মানলে কাজ আর শেষ হতে চায়না। আরো যা ভয়াবহ তা হচ্ছে ইউপিএল নাকি বই ছাপে ২০০/৩০০ বিক্রয় হলে আরো একশ,এরকমভাবে।
এসব শুনে আমার বরং ইউপিএল-এর কাছে যাওয়ার আগ্রহ তীব্র হলো। গঙ্গা আর আন্তর্জাতিক আইনের বইটা নিয়ে আমি তাদের সাথে কাজ শুরু করলাম।
দেখলাম, প্রথম দুটো অভিযোগ (নাকি প্রশংসা) সঠিক, বইটা বের হতে সত্যি সত্যি প্রায় ২ বছর লাগলো, আর তার আগে অদৃশ্য এডিটর কিছু আপ-ডেট ও ক্ল্যারিফকেশনের পরামর্শও দিলো। যারা গবেষক তারা জানেন এসব পরামর্শ কি পরিমান মেজাজ খিচড়ে দেয় মাঝে মাঝে। আমি তেমন একটা দুর্ভাবনা নিয়ে এটাচমেন্ট খুললাম, আশ্চর্য বিষয় হচ্ছে এডিটরের অধিকাংশ পরামর্শ যৌক্তিকই মনে হলো।
বাকী রইলো তৃতীয় সমস্যা। আমার কারণে কারো ক্ষতি হবে এটা আমি কিছুতে মানতে পারিনা। তাই হাসি হাসি মুখে মাহরুখকে বললাম বই কম ছাপেন, ম্যাক্সিমাম ৩০০!
সে অবাক হয়ে আমার দিকে তাকিয়ে থাকলো। আমি ভয়ে ৩০০ কে কারেক্ট করে ২০০ বলবো নাকি ভাবছি সে বলে, আপনি কি বলেন, বই ছাপবো কমপক্ষে একহাজার!
৩০০ পৃষ্ঠায় ইংরেজী বই, দাম ৯০০ টাকা, লেখকের নাম মো. নজরুল ইসলাম, বিষয় আন্তর্জাতিক নদী আইন! সেই বই ছাপবে এক হাজার! সেটা আবার পরের আলাপে ফিরোজের পরামর্শে করা হলো ১৫০০!!
মাহরুখ আর ফিরোজের হাতেপায়ে ধরা শুধু বাকী রাখলাম, কিন্তু তারা অনঢ়।
বই গতবছর মেলায় আসলো। প্রথম বছর চললো মাত্র দেড়শত-এর মতো। ফিরোজের উপর মনটা বিষিয়ে উঠলো। তাকে দেখলেই বলি কেন যে ৩০০ কপি ছাপাতে রাজী হলেন না, এখন দেখেন। ফিরোজ হাসে, বলে, এসব বই আস্তে আস্তে বিক্রয় হয়, আপনি চিন্তা করেন না।
আমি চিন্তা করিনা, তবে মনে মনে হিসাব করি আমার বই বের করে কতো লস হলো ইউপিএল-এর। ৫০০ কপি বিক্রয় হলে নাকি প্রডাকশনের সব টাকা উঠে আসে, এটা কি জীবনেও ৫০০ কপি বিক্রয় হবে!
এবার বইমেলার পর ভয়ে ভয়ে ইউপিএলের উৎসবকে ফোন দিলাম। সে সব হিসেব মিলিয়ে কয়েকদিন আগে জানালো অবিশ্বাস্য সংবাদ।
গেন্জেস বই নাকি সাড়ে পাচশত-এর উপর বিক্রয় হয়ে গেছে। বিরাট মাপের পাচ ছয়জনের প্রশংসা পেয়েছিলাম (যেমন: সিরাজুল ইসলাম চৌধুরী, আইনুন নিশাত, রফিকুল ইসলাম, ফয়জুল লতিফ চৌধুরী), কিন্তু বই কিনেছে ৫০০ এর উপর মানুষ!
আমার এতো ভালো লাগলো যে মনে হলো, ঢোল পিটায় পিটায় এটাই নিজেকে বলি, সবাইকে বলি!
এরমধ্যে আমি আবুবকর উপন্যাসটার ১০ মুদ্রণ হয়েছে, কয়েকদিন পর এটা ১০ হাজার বিক্রয়ের মাইলফলক ছুবে, অন্য কিছু বইয়েরও নতুন মুদ্রণ হয়েছে। কিন্তু গেন্জেস বই-এর সাফল্যটা একদমই অন্য মাপের মনে হলো!
আমি খুশী! বাংলাদেশের পাঠকসমাজের কাছে কৃতজ্ঞ!
তবে মনে একটা ছোট দু:খও আছে। মহিউদ্দিন ভাই আমাকে দেখলে বলতো, তুমি বই দাও, তোমার বই ইউপিএল থেকে বের হবে না! আমার বই ইউপিএল ঠিকই বের করলো, কিন্তু আমি সেটার পান্ডুলিপি জমা দিতে পারলাম উনার মৃতুর পর!

আসিফ নজরুল ঃ লেখক, শিক্ষাবিদ ,মিডিয়া ব্যক্তিত্ব 

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031