গণপরিবহন চালুর দাবি জানিয়েছে শ্রমিক ফেডারেশন

প্রকাশিত: ১০:২৭ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২১

গণপরিবহন চালুর দাবি জানিয়েছে শ্রমিক ফেডারেশন

স্বাস্থ্যবিধি মেনে বাস চালু করাসহ তিন দফা দাবি বাস্তবায়নে কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন। জাতীয় প্রেসক্লাবে আজ শুক্রবার সকালে আয়োজিত সংবাদ সম্মেলনে ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী এসব দাবি তুলে ধরেন।

সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের দাবিগুলো হলো- স্বাস্থ্যবিধি মেনে মোট আসনের অর্ধেক ফাঁকা রেখে গণপরিবহণ ও পণ্য পরিবহণ চালু করতে হবে; সড়ক পরিবহণ শ্রমিকদের আর্থিক অনুদান এবং খাদ্য সহায়তা প্রদান করতে হবে এবং সারা দেশে বাস ও ট্রাক টার্মিনালগুলোতে পরিবহণ শ্রমিকদের জন্য ১০ টাকায় ওএমএস-এর চাল বিক্রির ব্যবস্থা করতে হবে।

তিন দফা দাবি বাস্তবায়নে ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী আগামী ২ মে সারা দেশে বিক্ষোভ মিছিল এবং ৪ মে সারা দেশে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি ঘোষণা করেন।

এদিকে এক বিবৃতিতে একই দাবি জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতি। বিবৃতিতে সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গা এবং মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, লকডাউনে বাস ছাড়া সবই চলছে। বাস চালু না থাকায় স্বাস্থ্যবিধি না মেনে সিএনজিচালিত থ্রি-হুইলার, মাইক্রোবাস, স্টাফ বাসসহ অ্যাম্বুলেন্সেও গাদাগাদি করে যাত্রী বহন করা হচ্ছে। এতে স্বাস্থ্যঝুঁকি আরও বাড়ছে।

বিবৃতিতে আরও বলা হয়- সামনে ঈদ, লাখ লাখ শ্রমিক কর্মহীন অবস্থায় আছে। বহু পরিবহণ মালিক ব্যাংক ঋণের কিস্তিসহ অসহায় অবস্থায় জীবনযাপন করছে। এসব দিক বিবেচনা করে কর্মহীন শ্রমিকদের মধ্যে খাদ্য সহযোগিতা প্রদানসহ বাস চালু করার জন্য সারা দেশের মালিকদের পক্ষ থেকে সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।