গাজার হাসপাতালে হামলাকারীদের ‘শাস্তি’ চাইলেন মোদি

প্রকাশিত: ৬:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২৩

গাজার হাসপাতালে হামলাকারীদের ‘শাস্তি’ চাইলেন মোদি
সদরুল আইনঃ
গাজার হাসপাতালে নৃশংস হামলার নিন্দা করে শাস্তির দাবি করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
 হামলায় অন্তত ৫০০ জন নিহত হয়েছে। এর আগে ৭ অক্টোবর ইসরায়েলের ওপর হামাসের হামলাকে সন্ত্রাসী বলে আখ্যা দিয়েছিলেন তিনি। খবর এনডিটিভির।
বুধবার একটি সোশ্যাল মিডিয়া পোস্টে মোদি বলেছেন, তিনি এই হামলায় নিহতদের জন্য ‘গভীরভাবে মর্মাহত’ এবং তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।
এমনকি হাসপাতালে এই ভয়ঙ্কর হামলার জন্য কে দায়ী তা নিয়ে কাঁদা ছোড়াছুড়ি থাকা সত্ত্বেও মোদি যুদ্ধে বেসামরিক হতাহতের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং হামলায় যারাই জড়িত হোক না কেন তাদের শাস্তির আহ্বান জানিয়েছেন।
এক্সে করা পোস্টে মোদি বলেন, ‘গাজার আল আহলি হাসপাতালে মর্মান্তিক প্রাণহানির ঘটনায় গভীরভাবে মর্মাহত। নিহতদের পরিবারের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা এবং আহতদের দ্রুত আরোগ্যের জন্য প্রার্থনা।
 চলমান সংঘর্ষে বেসামরিক হতাহতের ঘটনা একটি গুরুতর এবং অব্যাহত উদ্বেগের বিষয়। যারা জড়িত তাদের শাস্তি পাওয়া উচিত।’
বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল সফর করেছেন। ঠিক এ সময়েই পোস্টটি করেছেন নরেন্দ্র মোদি।
৭ অক্টোবর হামাসের হামলার পর পরই ভারত সন্ত্রাসী আখ্যা দিয়ে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটির নিন্দা জানিয়েছিল। মোদি বলেছিলেন, তিনি ইসরায়েলে সন্ত্রাসী হামলার খবরে গভীরভাবে মর্মাহত এবং কঠিন সময়ে ভারতের জনগণ দৃঢ়ভাবে তাদের পাশে আছে।
মঙ্গলবার এনডিটিভিকে দেওয়া সাক্ষাত্কারে ভারতে ইসরায়েলি রাষ্ট্রদূত নাওর গিলন এই বিবৃতিটি উল্লেখ করে বলেছিলেন, হামাসের সন্ত্রাসী হামলার জন্য ভারতের তাৎক্ষণিক নিন্দা বর্তমান সংকট সমাধানের ক্ষেত্রে এটিকে আলোচনার টেবিলে স্থান দিয়েছে।
ভারতের প্রতি ইসরায়েলের আস্থা আছে উল্লেখ করে গিলন বলেছিলেন, ‘আমরা ইসরায়েলের প্রতি অবিশ্বাস্য মানসিক সমর্থন দেখেছি। আমি মনে করি যে প্রধানমন্ত্রী মোদি এবং ভারতের মতো দেশ এই সন্ত্রাসী হামলাকে ‘সন্ত্রাসী হামলা’ আখ্যা দিয়েই তাৎক্ষণিক নিন্দা করেছিল, যা সবাই করেনি।’
ইসরায়েলের অন্যান্য কর্মকর্তারাও হামাসের হামলার জন্য ভারতের নিন্দাকে স্বাগত জানিয়েছেন। তারা প্রধানমন্ত্রী মোদি এবং তার ইসরায়েলি প্রতিপক্ষ বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে সুসম্পর্কের দিকেও ইঙ্গিত করেছেন।
১০ অক্টোবর নেতানিয়াহু ফোন করে আপডেট দেওয়ার পর ইসরায়েলের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছিলেন নরেন্দ্র মোদি। তিনি এক্সে করা পোস্টে বলেন, ‘আমি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে তার ফোন কল এবং চলমান পরিস্থিতির আপডেট দেওয়ার জন্য ধন্যবাদ জানাই।
 ভারতের জনগণ এই কঠিন সময়ে ইসরায়েলের সঙ্গে দৃঢ়ভাবে দাঁড়িয়েছে। ভারত দৃঢ়ভাবে এবং দ্ব্যর্থহীনভাবে সন্ত্রাসবাদের সব ধরনের এবং প্রকাশের নিন্দা করে।’

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

February 2024
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
2526272829