গাজীপুর-৩ আসনে মনোনয়ন নিয়ে আবার নানামুখি তৎপরতা,মিথ্যাচার

প্রকাশিত: ১১:০৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২৩

গাজীপুর-৩ আসনে মনোনয়ন নিয়ে আবার নানামুখি তৎপরতা,মিথ্যাচার
সদরুল আইন, স্টাফ রিপোর্টারঃ
এখনো সংসদ নির্বাচনের বাকি ১১ মাস।বিএনপি নির্বাচনে আসবে কি আসবে না সেই বিষয়টি এখনো স্পষ্ট নয়।স্পষ্ট নয় দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি কোনদিকে মোড় নেবে।
ক্ষমতাসীন আ.লীগসহ সমমনা দল এমনকি বিএনপি’র একটা অংশ পর্দার আড়াল থেকে জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে।
এদিকে দ্বিতীয় গোপালগঞ্জখ্যাত অত্যন্ত রাজনৈতিক সচেতন গাজীপুর-৩ আসনের আ.লীগের একটি অংশ বর্তমান এমপি ইকবাল হোসেন সবুজের রাজনৈতিক জনপ্রিয়তাকে কফিন বানায়ে পেরেক মারতে নানামুখি তৎপরতায় লিপ্ত বলে ক্রমশঃ প্রতিয়মান হচ্ছে।
এখানকার রাজনীতিতে এমপি সবুজ বিরোধী একটি অংশ আগামি সংসদ নির্বাচনে তিনি ছাড়া যে কেউ আ.লীগের মনোনয়ন পাওয়ার পক্ষে তৎপর।
এই আসন থেকে এই বলয় থেকে কমপক্ষে বর্তমান এমপির বিপক্ষে ৪/৫ টি মনোনয়ন ফরম কিনে পরিস্থিতি ঘোলা করে দলের ঐক্যে ফাটল ধরাতে মাঠে নামবে তার পূর্বাভাস এখনি পাওয়া যাচ্ছে।
একই সাথে একাদশ সংসদ নির্বাচনের পূর্বে অগ্রীম মনোনয়ন প্রাপ্তির ঘোষণার মত অপপ্রচারের ডালপালা প্রতিদিন বিস্তার করে দলের ঐক্যে সন্দেহের বীজ রোপন করছে।তাদের মিশনের একটাই উদ্দেশ্য, তা হলো বর্তমান এমপিকে প্রশ্নবিদ্ধ করে জনমনে বিভ্রান্তি তৈরি করা এবং দলিয় ঐক্যে ফাটল ধরায়ে এমপি সবুজের অগ্রযাত্রাকে ব্যাহত করা।
সম্প্রতি এমপি সবুজ বিরোধীরা বলছে, গাজীপুর-৩ আসনে এবার নতুন মুখ আসছে।আলোচিত কাউকেই মনোনয়ন দেওয়া হচ্ছে না।বর্তমান এমপি মনোনয়ন পাচ্ছেন না।সবায়কে খুশি করতে এমপি সবুজের  বিপক্ষে রাজনীতি করা দলটির অপর অংশ থেকেও বিতর্ক এড়াতে কেউ মনোনয়ন পাবেন না।
তারা বলছেন, আগামি জাতীয় নির্বাচনে গাজীপুর-৩ আসনে নতুন নেতৃত্বের আগমন ঘটতে যাচ্ছে।এই মতের অপর একটি অংশ বলছেন, এই আসনটি প্রধানমন্ত্রী জাপাকে প্রদান করবেন।কাজেই এখান থেকে বর্তমান এমপি দলের টিকেট পাবেন না।
এক কথায় বলা যায়, এমপি সবুজ ব্যতিত যে কেউ মনোনয়ন পেলেই তারা তৃপ্ত।তারা বর্তমান এমপির পতন বা মনোনয়নের জন্য বিবেচিত না হওয়া দেখতে উদগ্রীব।অপেক্ষা  করতে তাদের তর সইছে না।তারা সবুজ বিরোধী নানা গালগল্প ফেঁদে কেন্দ্রিয় নেতাদের বরাত দিয়ে নানা মুখরোচক গল্প ছড়িয়ে দিচ্ছে এই জনপদে।
ফলে আ.লীগ ও সাধারন মানুষের মধ্যে এক ধরনের ধূম্রজাল ও সংশয় তৈরি হচ্ছে বর্তমান এমপির দ্বিতীয়বার মনোনয়ন পাওয়া না পাওয়া নিয়ে।জনমনে তৈরি হচ্ছে এক ধরনের ভীতি ও সমালোচনা,যা চায়ের দোকানের আড্ডায় ডালপালা মেলে ছড়াচ্ছে।
তবে একথা অনস্বীকার্য যে দ্বিতীয় মেয়াদে দলের টিকেট পেতে বর্তমান এমপি ইকবাল হোসেন সবুজকে বহুমুখি ষড়যন্ত্র ও কঠিন সময়ের সামনে দাড়াতে হবে।একাদশ সংসদ নির্বাচনের পূর্বে আবেগতাড়িত মানুষের কাফেলার উত্তাল জনসমুদ্র ছিল তার পক্ষে।
সে সময়ের শাসকদের অত্যাচার নিপীড়নের বৃত্ত থেকে মানুষের মুক্তির মিছিল ছিল দীর্ঘতর।ক্ষমতার বাইরে নিপীড়িত মুখ হিসেবে এমপি সবুজ ও তার অনুসারিরা ছিলেন সর্বগ্রহনযোগ্য।বিশেষ করে বর্তমান এমপির উপজেলা চেয়ারম্যান থাকাকালিন নির্লোভ ইমেজ ছিল সর্বত্র, যা তার জাতিয় নির্বাচনী প্রচারের পালকে ভিন্নমাত্রা এনে দিয়েছিল।
কিন্তু এখন তিনি নির্বাচিত এমপি।জেলার শীর্ষ পদের অধিকারি।তার এমপি হওয়ার মেয়াদকাল,উন্নয়নচিত্র,জনপ্রত্যাশা,
নেতা কর্মিদের প্রত্যাশা পূরণের ব্যর্থতা স্বার্থকতা এবং মেয়াদকালে তার সততা নীতি নৈতিকতার বিষয়গুলো দলটির হাইকমান্ড গোয়েন্দা তথ্য ও নানামুখি জরিপের রিপোর্ট যেমন বিবেচনায় নেবেন তেমনি জনপ্রত্যাশা পূরণের ইতিবাচক ও নেতিবাচক দিকসমুহও বিবেচনায় আসবে এলাকার রাজনীতিতে।
তবে সাংগঠনিক দক্ষতার দিক বিশ্লেষণ করলে দেখা যায়,গাজীপুর-৩ আসনে তার ধারেকাছেও নেই তার নির্বাচনী প্রতিপক্ষরা।জনমনে তারা বিশ্বাসযোগ্যতা এখনো অর্জন করতে পারেনি।অতীতের দগদগে ঘা ভোলেনি এখানকার নির্যাতিত জনগোষ্ঠি।
বিগত বছরগুলোতে তারা দলিয় কর্মকান্ডে ইতিবাচক ভূমিকা রেখে বৃহত্তর জনগোষ্ঠিকে নিজেদের কাফেলায় আনতে সম্পূর্ণরুপে ব্যর্থ হয়েছেন।বরং কিছু কিছু ক্ষেত্রে তারা বিভাজনের রাজনীতির পথে পা বাড়িয়ে জনসহানুভূতি অর্জনের সুযোগ থেকে ছিটকে গেছেন।জনমনে তৈরি করেছেন নিজেদের নেতৃত্ব নিয়ে ধোঁয়াশা।
জনধিকৃত ব্যর্থ নেতৃত্বের সমাবেশ মঞ্চ তৈরি করে তারা বর্তমান এমপির পরাজয়ের ছক আঁকলেও তা জনগনের কাছে সমাদৃত হয়নি।একথা নিঃসন্দেহে বলা যায়, সমালোচনা থাকলেও, সাংগঠনিক দক্ষতায় এমপি ইকবাল হোসেন সবুজ এই আসনে এখনো অপ্রদ্বন্দ্বি এবং ঈর্ষনীয় জনপ্রিয়।
তার সাংগঠনিক দক্ষতা ও জনপ্রিয়তাকে অতিক্রম করার মত কোন নেতৃত্ব এখনো তৈরি হয়নি এখানে।তবে মনোনয়নের বিষয়টি যেহেতু মনোনয়ন বোর্ড ও দলিয় প্রধানের ইচ্ছাকেন্দ্রিক,সে কারনে এবারের মনোনয়ন পেতে এমপি সবুজকে যেমন কঠিন সময়ের সামনে দাড়াতে হবে।
 একই সাথে এমপি সবুজ বিরোধী কথিত মঞ্চের রুপকারদের মিশন ব্যর্থ হলে আগামিদিনে তাদেরকে দাড়াতে হবে রাজনৈতিক দেউলিয়ার মহাসমুদ্রের সামনে।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

January 2023
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031