‘গুডস হিলে’ হামলা ও ভাংচুর

প্রকাশিত: ১:৪৫ পূর্বাহ্ণ, মে ৩১, ২০১৮

‘গুডস হিলে’ হামলা ও ভাংচুর

বিএনপি নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে মামলা হওয়ার পর চট্টগ্রাম শহরে তাদের বাড়ি ‘গুডস হিলে’ হামলা ও ভাংচুর ।গিয়াস উদ্দিন কাদের চৌধুরী যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া সালাহউদ্দিন কাদের চৌধুরীর ভাই ।

বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ৫০-৬০ জনের একটি দল সেখানে হামলা চালায় বলে ওই বাড়ির কর্মচারীরা জানিয়েছেন। তবে হামলাকারীদের পরিচয় সম্পর্কে কিছু জানাতে পারেননি তারা। পুলিশও এ বিষয়ে কোনো তথ্য দিতে পারেনি।ঘটনার পর নগরীর কোতোয়ালী থানা পুলিশের একটি দল গুডস হিল এলাকায় যান। সেখানে এসআই বিকাশ শীল বলেন, আমরা এসে কাউকে পাইনি। আমাদের কাছে কেউ কোনো অভিযোগও করেনি।

চট্টগ্রাম নগরীর গণি বেকারি মোড় সংলগ্ন গুডস হিল পাহাড়ের ওপর সালাউদ্দিন কাদের চৌধুরীদের পৈত্রিক বাড়ি। সেখানে সালাউদ্দিন ছাড়াও গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও সাইফুদ্দিন কাদের চৌধুরীসহ তাদের চার ভাইয়ের পরিবারের বসবাস।

ওই বাড়ি রক্ষণাবেক্ষণে নিয়োজিত নুরুল ইসলাম বলেন, সন্ধ্যা ৭টা ৪০ মিনিটের দিকে ৫০-৬০ জন তরুণ এসে মূল ফটক টপকে বাড়ির ভেতরে ঢুকে পড়ে।

“এ সময় তারা গার্ডরুম ও তার পাশের অফিস কক্ষে ভাংচুর করে। এরপর উপরে উঠে গ্যারেজে থাকা মাইক্রোবাস, পাজরো জিপ ও প্রাইভেট কারসহ আটটি গাড়ি ভাংচুর করে। হকিস্টিক ও লাঠি নিয়ে আসা ওই তরুণরা ভাংচুর চালিয়ে চলে যায়।”

হামলাকারীরা ভেতর থেকে কিছু কাগজপত্র বাইরে এনে রাস্তায় ফেলে সেগুলোতে আগুন দেয় বলে কয়েকজন প্রত্যক্ষদর্শী জানান।

ঘটনার বিষয়ে ওই বাড়ির নিরাপত্তারক্ষী মজিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কিছু ছেলে মিছিল নিয়ে আসে। তারা গার্ডরুমে ঢুকে আমাকে কোনো কথা না বলতে বলে। এমনকি মেরে ফেলারও হুমকি দেয়।”

হামলার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলেও ফটক বন্ধ থাকায় তারা বাড়ির ভেতরে ঢোকেনি। তাদের কাছে কেউ কারও নামে কোনো অভিযোগ করেননি বলে কোতোয়ালী থানার এসআই বিকাশ শীল জানিয়েছেন।

বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী মঙ্গলবার চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলা সদরে স্থানীয় বিএনপি আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। সেখানে তিনি বক্তব্যে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিণতি বঙ্গবন্ধুর চেয়েও খারাপ হবে’ বলে মন্তব্য করেন অভিযোগে বুধবার বিকালে ফটিকছড়ি থানায় মামলা করেন উপজেলা ছাত্রলীগ সভাপতি জামাল উদ্দিন।

ওই মামলায় প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়া, কটূক্তি করা, ফটিকছড়ির অনুষ্ঠানস্থলের সামনে বিস্ফোরণ ঘটানো এবং বন্দুক নিয়ে তাড়া করার অভিযোগ করা হয়েছে।

ওই ঘটনায় বিকেলে চট্টগ্রাম নগরীর জিইসি মোড়ে নগর ছাত্রলীগের সাবেক দপ্তর সম্পাদক আরশেদুল আলম বাচ্চুর নেতৃত্বে একদল নেতাকর্মী গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর কুশপুতুল দাহ করেন। এ সময় তার বিরুদ্ধে নানা শ্লোগান দেওয়া হয়।

এর কয়েক ঘণ্টার মধ্যে তাদের বাড়িতে ওই হামলা হয়। রাত সোয়া ৮টার দিকে গুডস হিলে গিয়ে দেখা যায়, পাহাড়ের উপর সাইফুদ্দিন কাদের চৌধুরীর বাড়ির সামনে ফুলের টব ও চেয়ার ভাঙাচোরা অবস্থায় পড়ে আছে।

যে পৈত্রিক বাড়িতে সালাউদ্দিন কাদের চৌধুরী থাকতেন তার সামনে রাখা একটি প্রাইভেট কার ভাঙা হয়েছে। ভাংচুর করা হয়েছে বারান্দায় রাখা আসবাবও।

এছাড়া গুডস হিলের পার্কিংয়ে রাখা মাইক্রোবাস, পাজরো জিপ ও প্রাইভেট কারসহ আটটি গাড়িতেও ভাংচুর হয়েছে।

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com