গোায়াইনঘাটে ফের বন্যায় তলিয়ে গেছে ৩ হাজার হেক্টর বোনা আমন

প্রকাশিত: ১১:০৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৭

গোায়াইনঘাটে ফের বন্যায় তলিয়ে গেছে ৩ হাজার হেক্টর বোনা আমন

শাহ আলম, গোয়াইনঘাট থেকে : সিলেটের গোায়াইনঘাটে তৃতীয় দফায় ফের বন্যা দেখা দিয়েছে। কয়েক দিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে করে তলিয়ে গেছে এই অঞ্চলের কৃষকের প্রায় তিন হাজার হেক্টর বোনা আমন। বন্যার পানি বৃদ্ধি অব্যাহত থাকলে এর পরিমাণ আরও বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। দ্বিতীয় দফা বন্যার পানি কমতে না কমতেই তৃতীয় দফার বন্যায় ফের প্লাবিত হয়েছে কৃষকের ফসলি জমি। বন্যার পানি কয়েকদিন স্থায়ী হলে বোনা আমন সম্পূর্ণ রূপে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কায় কৃষকেরা দিশে হারা হয়ে পড়েছেন তারা।

কয়েক দিনের টানা বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পিয়াইন ও সারী নদী দিয়ে আসা পাহাড়ি ঢলের কারণে শনিবার সন্ধ্যা থেকে উপজেলার নিম্নাঞ্চল গুলোতে পানি বৃদ্ধি পেতে থাকে। গতকাল রোববার সকাল পর্যন্ত উপজেলার পূর্ব জাফলং, আলীরগাঁও, রুস্তমপুর, ডৌবাড়ী, লেঙ্গুড়া, তোয়াকুল ও নন্দীরগাঁও ইউনিয়নের অধিকাংশ গ্রামের রাস্তাঘাট ও বসত বাড়ি ও ফসলি জমি প্লাবিত হয়।

এদিকে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বিছনাকান্দি ও জাফলং পাথর কোয়ারীর সকল প্রকার কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে পাথর কোয়ারি সংশ্লিষ্ট কয়েক হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছেন।

গোয়াইনঘাটের উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আনিসুজ্জামান জানান নতুন করে বন্যা দেখা দেয়ায় এই উপজেলায় প্রায় দুই হাজার হেক্টর বোনা আমন পানিতে নিমজ্জিত হওয়ার খবর পাওয়া গেছে। তবে বন্যার পানি বাড়ার সাথে সাথে এর পরিমাণ আরও বৃদ্ধি পাবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

ছড়িয়ে দিন