গ্রিসের মানোলাদায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের পাশে বাংলাদেশ দূতাবাস

প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, জুন ২৯, ২০২১

গ্রিসের মানোলাদায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের পাশে বাংলাদেশ দূতাবাস

 

গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহ্‌মেদের নেতৃত্বে বাংলাদেশ দূতাবাসের একটি টিম গতকাল পশ্চিম গ্রিসের মানোলাদা নামক স্থানে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত প্রবাসী বাংলাদেশিদের আবাসস্থল পরিদর্শন করেন। গত ২৭ জুন গ্রিসের মানোলাদা এলাকায় এক ভয়াবহ আগুনে প্রায় ৩০০ জন প্রবাসী বাংলাদেশী কৃষি শ্রমিকের ৩৮টি ফারাঙ্গা (অস্থায়ী আবাসস্থল) সম্পূর্ণরুপে পুড়ে যায়। প্রবাসী শ্রমিকগণ সে সময় সৌভাগ্যক্রমে প্রাণে বেঁচে যান। তবে আগুনে তাদের টাকা পয়সা, পাসপোর্ট, পোশাক ও খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় সবকিছু পুড়ে যায়। ঘটনার অব্যবহিত পরে গ্রিসের বাংলাদেশ দূতাবাস স্থানীয় প্রবাসী বাংলাদেশিদের সম্পৃক্ত করে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের খোঁজখবর নেয়। ঘটনাস্থল পরিদর্শন কালে প্রবাসী বাংলাদেশিগণ এ সংকটকালে তাদেরকে বিনা ফিতে পুনরায় পাসর্পোট প্রদানসহ অন্যান্য সকল সহযোগিতা প্রদানের জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ জানান। আগুনের ভয়াবহ তাণ্ডবে পোড়া গ্যাস সিলিন্ডার, কাপড় চোপড়, খাদ্যদ্রব্য ও অন্যান্য ধ্বংসাবশেষ দেখে ক্ষতিগ্রস্তদের প্রতি দূতাবাস টিম সমবেদনা জানান।
এ সময় বাংলাদেশের রাষ্ট্রদূত ক্ষতিগ্রস্ত প্রবাসীদের দ্রুত পাসর্পোট প্রাপ্তিসহ আবাসস্থল, খাবার সরবরাহ এবং আইনগত সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। দূতাবাসের আহবানে এথেন্সসহ গ্রিসের বিভিন্ন স্থানে বসবাসরত প্রবাসী নেতৃবৃন্দ ইতোমধ্যেই ক্ষতিগ্রস্ত প্রবাসীদের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন। পরিদর্শনকালে রাষ্ট্রদূতের সঙ্গে উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) বিশ্বজিত কুমার পাল।
দূর্ঘটনাস্থল পরিদর্শন শেষে বিকেলে রাষ্ট্রদূত আসুদ আহ্‌মেদ স্থানীয় ভারদা অঞ্চলের মেয়র লেজাস ইয়ানিস এর সঙ্গে দূর্ঘটনা ও এর থেকে স্থায়ীভাবে উত্তরণের উপায় নিয়ে বৈঠক করেন। রাষ্ট্রদূত প্রবাসী বাংলাদেশি কর্মীদের জন্য অস্থায়ী আবাসস্থলের পরিবর্তে পাকা ও স্বাস্থ্যসম্মত বাসস্থানের ব্যবস্থা করার জন্য মেয়রকে অনুরোধ জানান। মেয়র বাংলাদেশি প্রবাসীদের জন্য দ্রুততম সময়ের মধ্যে নতুন অস্থায়ী বাসস্থান নির্মাণসহ ক্ষতিগ্রস্তদের সার্বিক সহযোগিতা প্রদানের বিষয়ে রাষ্ট্রদূতকে আশ্বাস প্রদান করেন। তাঁরা ক্ষতিগ্রস্ত কর্মীসহ স্থানীয় কৃষি সেক্টরে নিয়োজিত কর্মীদের জন্য মানোলাদা ও এর নিকটবর্তী গ্রামসমূহে স্থায়ী আবাসস্থল তৈরির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়ে আলোচনা করেন। প্রবাসী বাংলাদেশিদের সকল প্রয়োজনে মেয়র আন্তরিকভাবে পাশে থাকবেন বলেও রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন। রাষ্ট্রদূত মেয়রকে ক্ষতিগ্রস্ত বাংলাদেশিদের অতিসত্ত্বর নতুন পাসর্পোট প্রাপ্তির জন্য পুলিশ রিপোর্টসহ অন্যান্য সহযোগিতা প্রদানের অনুরোধ করেন।

ছড়িয়ে দিন

Calendar

October 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31