ঘরেই তৈরি করুন সুস্বাদু বালুশাই

প্রকাশিত: ৯:২৪ পূর্বাহ্ণ, মার্চ ২৯, ২০১৬

ঘরেই তৈরি করুন সুস্বাদু বালুশাই

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ অনেকেরই পছন্দ বালুশাই। বিকেলের নাস্তা হিসেবে ঘরেই বানাতে পারেন এই মিষ্টি। জেনে নিন কীভাবে বানাবেন।

৪টি বালুশাই বানানোর উপকরণ:

ময়দা (১ কাপ), বাটার বা ঘি (২ টেবিল চামচ), বেকিং পাউডার (হাফ চা চামচ), বেকিং সোডা (১/৪ চা চামচ), দুধ (হাফ কাপ), চিনি (১চা চামচ), তেল (ডিপ ফ্রাইংয়ের জন্য ২ কাপ)।

সিরার জন্য: চিনি (১ কাপ), পানি (৩ কাপ), লেবুর রস (১ চা চামচ)।

পদ্ধতি:

একটি বড় মিক্সিং বোলে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা ও চিনি নিয়ে ভালো মেশান। তাতে ঘি বা বাটার মিশিয়ে হাতে করে মাখুন। প্রয়োজন হলে ময়দা ও ঘি অল্প করে নিতে পারেন। নরম ও শুকনো করে মাখা হয়ে গেলে তাতে দুধ আস্তে আস্তে ঢালুন।

মাখা হয়ে গেলে ২০ মিনিট একটি কাপড় দিয়ে ঢেকে রাখুন। এবার মাখানো ডো ৪টি ভাগে ভাগ করে নিন। দুহাতের মধ্যে নিয়ে গোল পাকিয়ে নিয়ে অল্প চাপ দিন। চ্যাপ্টা আকার দিন এবং মধ্যেখানে আঙুল দিয়ে অল্প গর্ত করুন। দেখতে ভালো লাগবে।

একটি প্যানে তেল গরম করতে দিন। ঠিকঠাক গরম হয়ে গেলে এক এক করে বালুশাই তেলে ছেড়ে দিয়ে অল্প আচে ডুবো তেলে সোনালী করে ভেজে তুলে ফেলুন এবং কিচেন টাওয়েলে রেখে দিন। যাতে করে তেল অনেকটা টেনে নেয়।

সিরা তৈরি জন্য একটি সসপ্যানে পানি নিন। তাতে চিন দিয়ে ফোটাতে থাকুন। চিনি গলে গেলে লেবুর রস দিয়ে দিন। এবং বালুশাইগুলো সিরার মধ্যে দিয়ে দিন।

এপিঠ-ওপিঠ করে-সব জায়গাতেই সিরার প্রলেপ লাগান। ১০ মিনিট রেখে দিন। এরপর প্লেটে করে পরিবেশন করুন। পরিবেশনের

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

January 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

http://jugapath.com