ঢাকা ১৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


ঘৃণা ছড়ানো থেকে বিরত থাকুন

redtimes.com,bd
প্রকাশিত মার্চ ১৭, ২০১৯, ০৩:০৪ পূর্বাহ্ণ
ঘৃণা ছড়ানো থেকে বিরত থাকুন

জেসমিন চৌধুরী
হামলাকারীরা ‘আল্লাহু আকবার’ বলে ঝাঁপিয়ে পড়লে একদল লোক এদের গায়ে ‘মুসলিম জঙ্গি’ ট্যাগ লাগাতে ব্যস্ত হয়ে পড়েন। আরেক দল ব্যস্ত হয়ে পড়েন ‘এরা প্রকৃত মুসলিম নয়’ বলে ইসলামকে রক্ষা করতে। যখন হামলা হয় মুসলিমদের উপরে তখন এরাই আবার ‘মুসলিম হলে এদেরকে জঙ্গি বলা হতো, এখন কী বলা হবে?’ প্রশ্ন করতে শুরু করেন।

আমি তৃতীয়পক্ষের লোক। এধরনের যে কোনো হামলার তীব্র নিন্দা করি এবং যারা এধরনের ধ্বংসযজ্ঞে মাতে তাদেরকে মানবতাবোধহীন মানসিক বিকারগ্রস্থ মানুষ বলেই ভাবি। এধরনের হামলা যে ই করুক, তার ধর্মবিশ্বাস যা ই হোক, তীব্র মানসিক সমস্যা না থাকলে কেউ এমনটা করতে পারে বলে আমি মনে করি না। সেই মানসিক সমস্যার কারণ হতে পারে অনেক কিছুই, সেটা একটা ভিন্ন আলোচনা।

মানবতার চরম বিপর্যয়ের সময়েও নিজেদের ধর্মীয় ভাবনাই অনেকের সামনে এসে দাঁড়ায়। ক্রাইস্টচার্চে যারা হামলা চালিয়েছে তারা কোনো ধর্মের নামে শ্লোগান তুলে কাজটা করেনি, কাজেই এদের উপর কোন ধর্মের ট্যাগ লাগাবেন আপনি? নিউজিল্যান্ড কর্তৃপক্ষ অবশ্য এদেরকে চরমপন্ত্রী বলেই আখ্যায়িত করেছেন।

সন্ত্রাসকে ঘৃণা করুন, ট্যাগ লাগানো থেকে বিরত থাকুন, ঘৃণা ছড়ানো থেকে বিরত থাকুন। মানুষের মৃত্যতে মানুষ হিসেবে আহাজারি করুন। অন্তত এই সময়টায় নিজের অন্য কোনো অনুভূতিকে মানবিক অনুভূতির পথে অন্তরায় হতে দেবেন না। প্রতিটা সন্ত্রাসী হামলায় নিরীহ মানুষেরই মৃত্যু ঘটে। আসুন মানুষ হিসেবে অন্য সব পরিচয় ভুলে গিয়ে মানুষের জন্যই কাঁদি, মানুষ হয়ে এক কাতারে দাঁড়াই। দল বা ধর্মভিত্তিক ঘৃণাপ্রসূত ধ্বংসযজ্ঞ বন্ধ করার অন্য কোনো পথ আমার জানা নেই।

সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031