চট্টগ্রামে প্রতিমা বিসর্জন না দিয়ে হরতালের ডাক

প্রকাশিত: ৭:০৫ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২১

চট্টগ্রামে প্রতিমা বিসর্জন না দিয়ে হরতালের ডাক

পূজামণ্ডপে হামলার প্রতিবাদে প্রতিমা বিসর্জন না দিয়ে শনিবার (১৬ অক্টোবর) দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রামে হরতালের ডাক দিয়েছেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত।

 

শুক্রবার (১৫ অক্টোবর) চট্টগ্রামের আন্দরকিল্লা এলাকার মোমিন রোডে অবস্থান কর্মসূচিতে তিনি এ ঘোষণা দেন।

 

দেশের বিভিন্ন এলাকায় মন্দির ও মণ্ডপে হামলা-চেষ্টার প্রতিবাদে মোমিন রোডে অবস্থান নেন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সদস্যরা। এছাড়া আজ দুপুরে চট্টগ্রামের জেএমসেন হলের পূজামণ্ডপে হামলার ঘটনার প্রতিবাদ জানান তারা।

 

রানা দাশগুপ্ত বলেন, পূজামণ্ডপে হামলার ঘটনার বিচার না হওয়া পর্যন্ত অবস্থান থেকে সরব না। চট্টগ্রামে কোনো প্রতিমা বিসর্জন দেওয়া হবে না।

 

চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শ্যামল কুমার পালিত বলেন, সকাল থেকে আমাদের প্রতিমা বিসর্জন চলছে। তবে মহানগর পূজা উদযাপন পরিষদ জেএমসেন হলে হামলার প্রতিবাদে প্রতিমা বিসর্জন বন্ধ রেখেছে বলে শুনেছি।

 

চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি আশীষ ভট্টাচার্য জানিয়েছেন, পরিবেশ না থাকায় প্রতিমা বিসর্জন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে সবাইকে। প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তার আশ্বাস দেওয়া হলে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।

 

এদিকে, শুক্রবার দুপুরে আন্দরকিল্লা শাহী মসজিদের সামনে একটি প্রতিবাদ সমাবেশ থেকে একদল লোক পাশের জেএমসেন হল মণ্ডপে ভাঙচুরের চেষ্টা চালায়। এ সময় পেছন থেকে পুলিশ তাদের ধাওয়া দিলে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। পুলিশ ফাঁকা গুলি ছুড়ে এবং লাঠিচার্জ করে হামলাকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

 

চট্টগ্রাম মহানগর পুলিশের উপকমিশনার (দক্ষিণ) বিজয় কুমার বসাক বলেন, আন্দরকিল্লার মিছিল থেকে জেএমসেন মণ্ডপে হামলার চেষ্টা করা হলে পুলিশ ছত্রভঙ্গ করে দেয়। ঘটনাস্থল থেকে ৫০ জনকে আটক করা হয়েছে।

ছড়িয়ে দিন