চলে যাওয়া মানে প্রস্থান নয়…

প্রকাশিত: ১০:১১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০১৮

চলে যাওয়া মানে প্রস্থান নয়…

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

বেতার ও টিভি ব্যক্তিত্ব মোহাম্মদ মুজাক্কের চলে গেলেন না ফেরার দেশে ।
স্বনামধন্য গীতিকার, বেতার ও টিভি ব্যক্তিত্ব মোহাম্মদ মুজাক্কের আজ ১৫ ফেব্রুয়ারি না ফেরার দেশে চলে গেলেন।বাংলাদেশ বেতারের একসময়ের ডাকসাইটে প্রযোজক ও গুণী গীতিকার মোহাম্মদ মুজাক্কের এর হাত ধরে গানের জগতে এসেছেন বাংলাদেশের অনেক প্রখ্যাত সংগীতশিল্পী।
বাংলাদেশের জননন্দিত শিল্পী রুনা লায়লার সেই বিখ্যাত গান :
সুখ তুমি কি বড় জানতে ইচ্ছে করে
আমার জানতে ইচ্ছে করে
কিশোরীর মিষ্টি আশা
নাকি ষোড়শীর ভালবাসা
কেউ বলে সবার মনে তোমার বাসা ।।
কারো মনে তুমি আবার চৈতি তৃষা
তুমি বধুর মধুর হাসি
নাকি বিষের বাশী
আমার জানতে ইচ্ছে করে
সুখ তুমি কি বড় জানতে ইচ্ছে করে
আমার জানতে ইচ্ছে করে
সুখ তুমি কি
কেউ বলে ভোরের মতো তোমার হাসি ।।
বুকের কাছে তুমি আবার সর্বনাশী
তুমি মায়ের স্নেহের কোল
নাকি নারীর আচঁল
আমার জানতে ইচ্ছে করে
সুখ তুমি কি বড় জানতে ইচ্ছে করে
আমার জানতে ইচ্ছে করে
সুখ তুমি কি….
অথবা প্রখ্যাত শিল্পী সুবীর নন্দীর ঢাকা বেতারে রেকর্ডিং এর প্রথম গান যে গানটি ১৯৭০ সালে সুবীর নন্দীর বেতারের প্রথম গান :
‘‘যদি কেউ ধূপ জ্বেলে দেয়’। এই গানটিরও গীতিকার ছিলেন মোহাম্মদ মুজাক্কের।
এরকম অসংখ্য গানের গীতিকার। কথায় কথায় একদিন তিনি আমাকে বলেছিলেন প্রায় ছয়শোর মতো গান তিনি রচনা করেছেন। আর তা পরিবেশন করেছেন দেশের স্বনামধন্য সংগীতশিল্পীরা।
আমাদের দেশে গীতিকার সুরকারদের কেউ চেনে না। তাদের কেউ মনেও রাখেন না। শুধু শিল্পীকে চেনেন। এর কারণ আমাদের দেশের মিডিয়া, বেতার টেলিভিশনে এখনো গানের পেছনের কারিগর গীতরচয়িতা ও সুররচয়িতাদের কেউ শ্রদ্ধার সাথে স্মরণ করেন না। আর এফ এম রেডিওতে তো এগুলোর চলই নেই মনে হয়। তিনি বেতার এর অনুষ্ঠান প্রধানও ছিলেন। এরপর দীর্ঘদিন কর্মজীবন পার করেছেন বেসরকারী টেলিভিশন এনটিভিতে। এই এনটিভিতে কর্মসূত্রে আমার সঙ্গে মুজাক্কের ভাইয়ের সঙ্গে পরিচয়। তিনি বয়সে আমাদের চেয়ে অনেক বড়, কিন্তু মনের দিক থেকে ছিলেন বন্ধুবৎসল। আমি একদিন না গেলে অফিসে তিনি তার পরদিন বলতেন, কি মিয়া- কাল কই ছিলা? এনটিভির নামকরা সংগীতানুষ্ঠান ‘কিছু কথা কিছু গান ও ভালোবাস মোর গান’ এর বিখ্যাত প্রযোজক ছিলেন মুজাক্কের ভাই। তার একটি আত্মজীবনী আমার লিখে দেয়ার কথা ছিল। ‍তিনি বলবেন আমি লিখবো এইভাবে কথা ছিল। কিন্তু এনটিভি থেকে আমি মাছরাঙা টেলিভিশনে চলে আসায় সেই বইটি আর লেখা হয়নি। এরপর আর আমার সাথে মুজাক্কের ভাইয়ের দেখাও হয়নি। তবে মনে পড়ে কতদিন ফার্মগেইটে গাড়িতে তুলে দিয়েছি আমি ও স্মরণ প্রত্যয়। তিনি থাকতেন বনানীতে। কিছুদিন আগে এনটিভিতে গেলে আমি মুজাক্কের ভাইয়ের খোঁজ নিই। কিন্তু কেউ আমাকে তাঁর মোবাইল নম্বর দিতে পারেনি। অনেক কথা জমেছিল, অনেক অভিমান নিয়ে তিনি আজ চলে গেলেন না ফেরার দেশে। অনেক বিখ্যাত গানের এই গুণী গীতিকার পাননি তাঁর যোগ্য সম্মানটুকু। একুশে পদক বা স্বাধীনতা পদক জোটেনি বেতার ও টেলিভিশনকে অনেক অনেক মণিমুক্তা দিয়েও। পদক বা পদবীতে আপনাকে আমরা শ্রদ্ধা করতাম না মুজাক্কের ভাই। আপনি গুণী, আপনি শ্রদ্ধেয়, আপনি আমাদের দেশের একজন সম্পদ ছিলেন। যেখানেই থাকুন ভালো থাকুন। চলে যাওয়া মানে প্রস্থান নয়…

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031