চাঁদনীঘাট ইউনিয়নে ভাসমান শিক্ষার্থীদের নিয়ে চলছে আনন্দ পাঠশালা

প্রকাশিত: ৯:১১ অপরাহ্ণ, জুন ১২, ২০২২

চাঁদনীঘাট ইউনিয়নে ভাসমান শিক্ষার্থীদের নিয়ে চলছে আনন্দ পাঠশালা

কপিল দেব স্টাফ রিপোর্টার

 

মৌলভীবাজার সদর উপজেলার চাঁদনীঘাট ইউনিয়ন পরিষদ হলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা রহমানের সার্বিক সহযোগিতায় ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আখতার উদ্দিন আহমদ এর পরিচালনায় শহর এবং শহরের আশপাশের শিশুদের ভিক্ষুক মুক্ত করার লক্ষে কলেজ পড়ুয়া একদল শিক্ষার্থীর উদ্দোগে প্রতিদিন ক্লাস নেওয়া হচ্ছে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা রহমানের সহযোগিতায় শিশু শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত প্রায় ১২০ জন শিক্ষার্থীকে ইতিপূর্বে বইয়ের ব্যবস্থা করে দিয়েছেন তিনি।

মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সহযোগিতায় ভাসমান এই শিক্ষার্থীদের স্থায়ীভাবে ক্লাসের সুব্যবস্থা করে দেওয়ার আশ্বাস দিয়েছেন

উল্লেখ” এদিকে গত ১৬ই এপ্রিল ২০২২খ্রি. হতে চাঁদনীঘাট ইউনিয়নের চেয়ারম্যান আখতার উদ্দিন আহমদ এর তথ্যাবধানে ইউনিয়ন পরিষদ হল রুমে অস্থায়ীভাবে এসকল শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হচ্ছে।

এ বিষয়ে সদর উপজেলা নিবাহী অফিসার সাবরিনা রহমান জানান এই পথ শিশুদের শহরের বিভিন্ন জায়গায় ভিক্ষা করতে দেখা যায়। তাদেরকে ভিক্ষা ভিত্তি থেকে ফিরিয়ে আনার জন্যই আনন্দ পাঠশালা নামক এই ভাসমান স্কুলে ক্লাস নেওয়া হচ্ছে।চেষ্টা করা হচ্ছে যাতে অন্ততপক্ষে পাঠশালা ও ধর্ম শিক্ষাটা তাদের দেওয়া যেতে পারে কিনা।এসকল পথ শিশুদের ভিক্ষা ভিত্তির পথ থেকে ফিরিয়ে আনতে সবার সহযোগিতা প্রয়োজন।

চেয়ারম্যান আখতার হোসেন জানান, এই ধরনের পথ শিশুদের শহরের বিভিন্ন জায়গায় ভিক্ষা করতে দেখা যায়। এমবি, বিলাস, রাজমহল, স্বাদ, বেঙ্গল, চৌমুহনা, কুসুমবাগ সহ আরো অনেক যায়গায় তাদের দেখা যায়।তাদেরকে এই ভিক্ষা ভিত্তি থেকে ফিরিয়ে আনার জন্যই আনন্দ স্কুল নামে একটি পাঠশালা প্রতিষ্ঠা করেছেন। মৌলভীবাজারের কলেজ পড়ুয়া একদল ছেলে মেয়ে।
১২০ জন শিক্ষার্থীদের বিশাল এই সংখ্যা পরিচালনা করতে গিয়ে পাঠদানের স্থান এবং শিক্ষা সরঞ্জাম, বিশেষ করে কাপড় নিয়ে হিমসিম খেতে হচ্ছে এই নিঃস্বার্থ, অবৈতনিক শিক্ষকদের।শহর খোঁজতে গেলে আরো পথ শিশুর সংখ্যা বাড়বে অবশ্যই। সরকার ভিক্ষা ভিত্তি বন্ধের জন্য চেষ্টা করে যাচ্ছে।

বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলার জন্য,স্বাক্ষরতার হাড় বৃদ্ধি করার জন্য এসকল পথ শিশুদের ভিক্ষা ভিত্তির পথ থেকে ফিরিয়ে আনতে সবার সহযোগিতা প্রয়োজন এবং মৌলভীবাজারকে ভিক্ষুক মুক্ত শহর তৈরি করার জন্য যার যার অবস্থান থেকে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি আরো বলেন সমাজ পরিবর্তন করতে হলে সমাজের অবহেলিতদের পাশে থাকুন।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

September 2022
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930