চাপে টাইগররা ম্যাথুসের সেঞ্চুরিতে এগিয়ে শ্রীলংকা

প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, মে ১৫, ২০২২

চাপে টাইগররা ম্যাথুসের সেঞ্চুরিতে এগিয়ে শ্রীলংকা

রেডটাইমস ডেস্ক:

 

টস হেরে রবিবার ফিল্ডিং করতে নেমে প্রথম সেশন দারুণভাবেই শেষ করে বাংলাদেশ।

 

এরপর দ্বিতীয় সেশনে উইকেট শিকার করতে চেষ্টা করে মুমিনুল বাহিনী। কিন্তু সফল হতে পারেনি শরিফুল-খালেদরা। তবে চা বিরতির পর তৃতীয় সেশনে টাইগার শিবিরে স্বস্তি ফেরায় তাইজুল ইসলাম। তার বলে নাঈমের হাতে ক্যাচ তুলে দেন কুশল মেন্ডিস। তিনি ১৩১ বলে ৩ চারের সাহায্যে ৫৪ রান করে আউট হন।

এছাড়া প্রথম দিন সকালে সফকারী শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে আউট হওয়ার পর প্রতিরোধ গড়ে তোলেন ফার্নান্দো-মেন্ডিস। কিন্তু ভয়ংকর হয়ে ওঠার আগে ফার্নান্দোকে সাজঘরে পাঠায় নাঈম। এটি ছিল তার দ্বিতীয় শিকার। ফার্নান্দো ৭৬ বলে ৩ চার ও ১ ছক্কায় করেন ৩৬ রান। মধ্যাহ্ন বিরতির আগে নাঈমের দুর্দান্ত আক্রমণ স্বস্তি এনে দেয় টাইগার শিবিরে।

 

চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামের উইকেট টেস্টে প্রথমদিন রবিবার (১৫মে) শ্রীলঙ্কার বিপক্ষে বল হাতে ৪ উইকেট পেলেও ব্যর্থতায় দিন শেষ করলো মুমিনুল বাহিনী। ৪ উইকেট খুইয়ে ২৫৮ রান তুলে দিন পার করে সফরকারী ব্যাটসমানরা। ফলে আক্ষেপের সঙ্গে আনন্দ নিয়ে প্রথম দিন শেষ করে টাইগাররা। কারণ সাকিব-নাঈমরা দলীয় ২০০ রানের মধ্যে লঙ্কাদের গুটিয়ে দিতে পারলে আর কোন আক্ষেপ থাকত না লাল-সবুজের প্রতিনিধিদের। প্রথম দিন শেষে উইকেটে অপরাজিত আছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস ১১৪ ও দিনেশ চন্ডিমাল ৩৪ রান। এমনকি চমৎকার ব্যাটিং করে শ্রীলঙ্কার ম্যাথিউস নিজের ক্যারিয়ারে ১২ তম টেস্ট সেঞ্চুরিও পূন করেন।

এদিন ম্যাথিউস-চন্ডিমাল বেশ ঠান্ডা মাথায় খেলে রানের চাকা সচল রাখেন। তাছাড়া লঙ্কানদের হাতে এখনো ৬উইকেট আছে। সোমবার(১৬মে) দ্বিতীয় দিন সাকিব-নাঈমরা বল হাতে কেমন খেলবে তা নিয়ে জল্পনা-কল্পনায় ডুবে আছেন ভক্তরা। তাদের প্রত্যাশা লাল-সবুজের প্রতিনিধিরা দ্বিতীয় দিন দ্রুত ৬ উইকেট শিকার করতে পারবে।

 

চট্টগ্রাম টেস্টে রবিবার সকালে প্রথম সেশন শেষের আগে টাইগাররা দুটি রিভিউ হারায়। অষ্টম ওভারে শরিফুলের বল ওশান ফার্নান্দোর পায়ে লাগলে আম্পায়ার সাড়া দেননি। শরিফুলের পরামর্শে রিভিউ নেন মুমিনুল। কিন্তু রিডিউতে দেখা যায় বল উইকেটের বাইরে ছিল। এতে প্রথম রিভিউ হারায় লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর দ্বিতীয় রিভিউ হারায় ২৩ ওভারে। এবার বল লাগে ম্যাথুজের পায়ে। আম্পায়ার সাড়া না দিলে শরিফুল এবারও আউটের ইঙ্গিত দেন। মুমিনুল রিভিউ নিলে দেখা যায় বল আউটসাইডে পিচ করেছে। এরফলে প্রথম সেশনে দুটি রিভিউ হারায় বাংলাদেশ।

এছাড়া চার টেস্ট পর দলে ফিরেছেন সাকিব আল হাসান। করোনা মুক্ত হয়ে ফেরায় তার ফিটনেস নিয়ে কিছুটা সংশয় ছিল। কিন্তু তিনি মাঠে ফিরেই বল হাতে দেখিয়েছেন ভেল্কি। প্রথম দিন লঙ্কানদের চাপে রাখতে উইকেট তুলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন বিশ্বসেরা অলরাউন্ডার ।

 

সাদা পোশাকে নিজের ১১তম ওভারে প্রথম উইকেটের দেখা পান সাকিব। তার ঘূর্ণিতে কুপোকাত হন ধনাঞ্জয়া ডি সিলভা।বিশ্বসেরা অলরাউন্ডারের বলে মাহমুদুল হাসান জয় দুর্দান্ত ক্যাচ ধরেন। সাকিবের বল ধনাঞ্জয়া ব্যাট ছুঁয়ে প্যাডে লেগে প্রথম স্লিপের দিকে উপরে উঠে যায়। আর সঙ্গে সঙ্গে জয় ঝাঁপিয়ে পড়ে তালুবন্দি করেন, কিন্তু আম্পায়ার প্রথমে আউট দেননি। ফলে বিশ^সেরা অলরাউন্ডার রিভিউ নেন। সেই সিদ্ধান্ত মুমিনুলদের পক্ষে আসে। ধনাঞ্জয়া ২৭ বলে ৬ রান করে আউট হন।

 

এদিকে চট্টগ্রাম টেস্টে টস জিতে আগে ব্যাট হাতে শুরুটা ভালই করে শ্রীলঙ্কা। টাইগার বোলারদের পাত্তা দেয়নি দুই ওপেনার ওশাদা ফার্নান্দো ও দিমুথ করুনারত্নে। তবে দলীয় ২৩ রানে লঙ্কান দলপতি দিমুথকে সাজঘরে পাঠিয়ে টাইগার শিবের স্বস্তি ফেরায় নাঈম হাসান। ইনিংসের অষ্টম ওভারে এই স্পিনারের হাতে বল তুলে দেন নিয়ে অধিনায়ক মুমিনুল হক। এতে সাফল্য পেয়েছে বাংলাদেশ। নাঈমের স্পিনে কুপোকাত হন দিমুথ। এমনকি রিভিউ নিয়েও বাঁচতে পারেননি লঙ্কার দলপতি। নাঈমের দুর্দান্ত ডেলিভারিটি পেছনে গিয়ে খেলতে চেয়েছিলেন, কিন্তু বল দিমুথের প্যাডে লাগে। টাইগারদের জোরলো আবেদনে সাড়া দিতে দেরি করে আম্পায়ার। রিভিউ নিয়েছিলেন দিমুথ, কিন্তু শেষ রক্ষা হয়নি। তিনি ১৭ বলে ৯ রান করেন।

 

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

June 2022
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930