চাপ ছিল, তবে আমরা দলীয় সিদ্ধান্তেই শপথ নিয়েছিঃহারুনুর রশীদ

প্রকাশিত: ৭:০৫ অপরাহ্ণ, এপ্রিল ২৯, ২০১৯

চাপ ছিল, তবে আমরা দলীয় সিদ্ধান্তেই শপথ নিয়েছিঃহারুনুর রশীদ

বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, চাপ ছিল, তবে আমরা দলীয় সিদ্ধান্তেই শপথ নিয়েছি।দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে আমরা সংসদে গেছি ।

একই সঙ্গে সোমবার বিকালে শপথ নেওয়া উকিল আবদুস সাত্তারও দাবি করেছেন, তারা চারজন দলের সিদ্ধান্তেই সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন।

শপথ নেওয়া এই চারজন দলীয় সিদ্ধান্তের কথা বললেও তার ঘণ্টাখানেক আগে বিএনপির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভীর মুখে ছিল বিপরীত ভাষ্য ।

একাদশ সংসদ নির্বাচনে ভোট ডাকাতির অভিযোগ তোলার পর সংসদ সদস্য হিসেবে দলের কারও শপথ না নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছিল বিএনপি। একই সিদ্ধান্ত নিয়েছিল তাদের জোট জাতীয় ঐক্যফ্রন্টও।

কিন্তু ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত আটজনের মধ্যে গণফোরামের দুজন সুলতান মো. মনসুর আহমেদ ও মোকাব্বির খান জোটের সিদ্ধান্ত উপেক্ষা করে সংসদ সদস্য হিসেবে শপথ নিয়ে ফেলেছেন।

গত বৃহস্পতিবার ঠাকুরগাঁও-৩ আসনে বিএনপি থেকে নির্বাচিত জাহিদুর রহমান জাহিদ শপথ নেন।

এরপর সোমবার একসঙ্গে শপথ নিলেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাদে বিএনপির বাকি চারজন উকিল আবদুস সাত্তার, হারুনুর রশীদ, আমিনুল ইসলাম ও মোশাররফ হোসেন।

শপথ নিয়ে স্পিকারের কক্ষ থেকে বেরিয়ে হারুন সাংবাদিকদের বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশেই শপথ নিয়েছি। আমাদের নেত্রী খালেদা জিয়ার মুক্তিসহ দেশের মানুষের কথা বলতে আমরা সংসদে যাচ্ছি।

খালেদা জিয়া গত বছর কারাগারে যাওয়ার পর তার ছেলে ও দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে আসেন।

দলীয় সিদ্ধান্ত হলে মহাসচিব ফখরুল শপথ নিলেন না কেন- এই প্রশ্নে হারুন বলেন, মহাসচিবের বিষয়টা আমি অবহিত নই। সেটা উনার ব্যাপার, আপনারা উনার সঙ্গে কথা বলেন।

সোমবারের মধ্যে শপথ না নিলে বিএনপি মহাসচিবের সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ার সুযোগ আর থাকছে না। কেননা ইসি জানিয়েছে, ৯০ দিনের মধ্যে কেউ শপথ না নিলে ওই আসনে নতুন নির্বাচন হবে।

দলের সিদ্ধান্ত উপেক্ষা করে শপথ নেওয়ায় জাহিদকে বিএনপি থেকে বহিষ্কার করা হয়েছে।

আপনাদের ক্ষেত্রে তেমন হওয়ার সম্ভাবনা রয়েছে কি না- সাংবাদিকদের এই প্রশ্নে হারুন বলেন, আমরা দলীয় সিদ্ধান্তে শপথ নিয়েছি, দল কীভাবে বহিষ্কার করবে?

তাহলে জাহিদকে বহিষ্কার করা হল কেন- প্রশ্নে তিনি বলেন, জাহিদ সিদ্ধান্ত হওয়ার আগেই শপথ নিয়েছিলেন।

সোমবার শপথ নিতে সংসদ ভবনে যাওয়ার আগে হারুন সকালে বলেছিলেন, তারা দলের কাছে সিদ্ধান্ত চেয়েছেন এবং তার জন্য অপেক্ষা করছেন।

চারজনের শপথ নেওয়ার আগে বিএনপি নেতা রিজভী অভিযোগ করেন, তাদের দলের নেতাদের সরকার চাপ দিয়ে শপথ নিতে বাধ্য করছে।

নানা চাপের কথা স্বীকার করেন হারুনও। কেউ কেউ আতঙ্কের মধ্যে ছিল জানিয়েই তিনি বলেন, চাপ ছিল, তবে আমরা দলীয় সিদ্ধান্তেই শপথ নিয়েছি।

সংসদে গিয়ে পুনর্নির্বাচনের দাবি তুলবেন বলেও জানান হারুন।

জাতীয় সংলাপের আয়োজন করে পুনর্নির্বাচনের দাবি জানাবো আমরা।

শপথ নিয়ে সংসদ ভবন থেকে বেরিয়ে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে যান হারুনসহ চারজন।

Calendar

March 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

http://jugapath.com