চীনে চালু হলো আন্তর্জাতিক উন্নয়ন ব্যাংক

প্রকাশিত: ১:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৬

চীনে চালু হলো আন্তর্জাতিক উন্নয়ন ব্যাংক

এসবিএন ডেস্ক: মার্কিন নেতৃত্বাধীন বিশ্বব্যাংকের সঙ্গে টেক্কা দিতে একটি আন্তর্জাতিক উন্নয়ন ব্যাংক চালু করেছে চীন। এর নাম এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক।

আজ শনিবার চীনের রাজধানী বেইজিংয়ে এক অনুষ্ঠানে এআইআইবি উদ্বোধন করেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

প্রথম থেকেই এটিকে ‘চীনের বিশ্বব্যাংক’ বলে উল্লেখ করছেন অনেক বিশ্লেষক।

ওয়াশিংটনের বিরোধিতা সত্ত্বেও এর সঙ্গে যুক্ত হতে সম্মত হয়েছে অস্ট্রেলিয়া, ব্রিটেন, জার্মানি, ইতালি, ফিলিপাইন ও দক্ষিণ কোরিয়া।

চীনের প্রেসিডেন্ট বলেন, ‘এশিয়ার অবকাঠামো উন্নয়নের প্রয়োজনীয়তা ব্যাপকভাবে বেড়েছে। প্রয়োজন উচ্চ মান, তবে কম খরচে।’

রয়টার্স জানিয়েছে, এআইআইবি প্রথম পাঁচ-ছয় বছরে বার্ষিক ১ হাজার কোটি থেকে ১ হাজার ৫০০ কোটি ডলার ঋণ দেবে। আজ থেকে এর কার্যক্রম শুরু হলো।

এআইআইবির প্রেসিডেন্ট জিন লিকান রয়টার্সকে বলেন, ‘এখন নির্দিষ্ট কোনো অবকাঠামো উন্নয়ন প্রকল্প ঘোষণা দেয়া না হলেও ভবিষ্যতে এ ধরনের চিন্তা করা হবে।’

লুক্সেমবার্গের অর্থমন্ত্রী পিয়েরে গ্রামেগনা বলেন, ‘আগামীতে বৈশ্বিক অর্থনীতিতে ভারসাম্য আনা হবে।

বিশ্বব্যাংক কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের কথামতো চলে বলে দীর্ঘদিন ধরে উদীয়মান ও উন্নয়নশীল দেশগুলোর নেতারা অভিযোগ করে আসছেন। বিভিন্ন আন্তর্জাতিক সভায় এ ধরনের বক্তব্য তুলে ধরেছেন তাঁরা।

এআইআইবি সূত্র রয়টার্সকে জানিয়েছে, বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) মতো এই ব্যাংক জোর করে কোনো দেশকে ঋণ নিতে বাধ্য করবে না। বরং সামাজিক ও পরিবেশের গুরুত্ব বুঝে প্রকল্প হাতে নেবে।

এআইআইবির অনুমোদিত মূলধন হিসেবে প্রাথমিকভাবে ২ হাজার ৯৭৮ কোটি মার্কিন ডলার চাঁদা দিয়েছে চীন। শনিবার আরো পাঁচ কোটি ডলার জমা দিয়েছে। এআইআইবির জন্য ১০ হাজার কোটি ডলারের তহবিল গঠন করা হবে।