চেহারায় বার্ধক্যের ছাপ ফেলে যেসব খাবার

প্রকাশিত: ৮:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০১৬

চেহারায় বার্ধক্যের ছাপ ফেলে যেসব খাবার

এসবিএন স্বাস্থ্য তথ্য ডেস্ক: আপনার বন্ধুর চেয়ে আপনাকে বয়সে বড় মনে হয়? মাঝে মধ্যেই আয়নার সামনে দাঁড়ালে বয়সের তুলনায় চেহারায় বার্ধক্যের ছাপ একটু বেশি লাগে? ঘুরে ফিরে সেই দায়ী করেন জীবনের স্ট্রেস ও টেনশনকেই?

হ্যা, দু:শ্চিন্তা আপনার চেহারায় দ্রুত বয়সের ছাপ ফেলতে সাহায্য করে। ঠিকমতো ঘুম না হওয়া আপনাকে দ্রুত বুড়িয়ে দেয়। কিন্তু কখনও কী ভেবে দেখেছেন, কিছু খাবারের কু-প্রভাবে আপনাকে বয়স্ক লাগতে পারে? আসুন চিনে নিই এমন কিছু খাবার যা আপনার চেহারায় অকালে বার্ধক্যের ছাপ ফেলতে ভূমিকা রাখে:-

মিষ্টি: অতিরিক্ত মিষ্টি খেলে শরীরের ভিতরে গ্লাইসেশন শুরু হয়। আপনার শরীর যে পরিমাণে মিষ্টি হজম বা প্রক্রিয়াজাত করতে পারে, তার থেকে বেশি মাত্রায় মিষ্টি খেলে, বাড়তি মিষ্টি প্রোটিনের সঙ্গে মিলে অ্যাডভান্সড গ্লাইসেশন এন্ড প্রডাক্ট তৈরি করে। দীর্ঘদিন ধরে এমনটা চলতে থাকলে তার প্রভাব পড়ে আপনার চেহারায়।

কার্বোহাইড্রেট: অতিরিক্ত পরিমাণে কার্বোহাইড্রেট ত্বকের কোলাজেন এবং ফাইবার ইলাস্টিসিটি নষ্ট করে দেয়। ফলে ত্বকে বার্ধক্যের ছাপ খুব তাড়াতাড়ি পড়ে যায়।

মদ: স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের রহস্য লুকিয়ে আছে সুস্থ লিভারে। অতিরিক্ত মদ্যপান লিভারকে ক্ষতিগ্রস্থ করে। অসুস্থ লিভারের বহির্প্রকাশ হয় চুল পড়া, রিঙ্কল এবং নির্জীব ত্বকে।

হোয়াইট ওয়াইন: অতিরিক্ত পরিমাণে হোয়াইট ওয়াইনও আপনাকে বয়সের তুলনায় বেশি বয়স্ক দেখানোর কারণ হতে পারে। হোয়াইট ওয়াইন দাঁতের এনামেল নষ্ট করে দাঁতের ক্ষতি করে। হলদেটে ছোপ পড়ে যায়।

অতিরিক্ত লবন: খাবারে অতিরিক্ত লবন খাওয়ার অভ্যাস থাকলে এখনই তা বন্ধ করুন। কাঁচা লবন বা অতিরিক্ত লবন খেলে শরীরে পানি জমতে থাকে। দেখতে ফোলা ফোলা লাগে।

লাল মাংস: রসনা বিলাসে লাল মাংসের একটা আলাদা কদর আছে তা অস্বীকার করার সুযোগ নেই। কিন্তু অতিরিক্ত লাল মাংস শরীরে ফ্রি র‌্যাডিকলস-এর মাত্রা বাড়িয়ে দেয়। ফলে ত্বক স্বাভাবিকভাবে কোলাজেন তৈরি করতে পারে না এবং ত্বকে বার্ধক্যের ছাপ পড়তে থাকে।

ক্যাফেন: অতিরিক্ত ক্যাফেন শরীরের স্বাভাবিক ময়শ্চার নষ্ট করে দেয়। ত্বক শুষ্ক হয়ে যায়, দেখতে মলিন ও বয়স্ক লাগে। তাই চা, কফি খেতে হবে, তবে অতিরিক্ত নয়।