ছোট্ট কম্পিউটারে ইন্টেলের আশা

প্রকাশিত: ৭:৫৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০১৫

ছোট্ট কম্পিউটারে ইন্টেলের আশা

এসবিএন ডেস্ক:
শীর্ষ প্রসেসর নির্মাতা ইন্টেল করপোরেশন এবং তথ্যপ্রযুক্তি শিল্পের জন্য সামগ্রিকভাবে দারুণ এক বছর ২০১৫। প্রযুক্তির উন্নয়নের সঙ্গে উদ্ভাবনের যে গতি চলতি বছর দেখা গেছে, তা ২০১৬ সালেও অব্যাহত থাকবে। ইন্টেল বাংলাদেশের আয়োজনে সোমবার রাজধানীতে অনুষ্ঠিত ‘ইন্টেল প্রেডিকশন্স ইভেন্ট ২০১৬’-এ এসব কথা বলেন বাংলাদেশে ইন্টেলের কান্ট্রি বিজনেস ম্যানেজার জিয়া মনজুর।

এ আয়োজনে জানানো হয়, আগামী বছর মানুষের জীবনযাত্রাকে প্রভাবিত করবে যোগাযোগপ্রযুক্তি। নতুন কিছু উদ্ভাবন নিয়ে ইন্টেল অপেক্ষা করছে একটি অসাধারণ বছরের জন্য।
জিয়া মনজুর আলোচনায় বলেন, কম্পিউটার ছোট হতে হতে হাতের মুঠোয় চলে এসেছে। ইন্টেলের এনইউসি তেমনই একটি কম্পিউটার। মনিটরে সংযোগ দিয়ে এতে কি-বোর্ড ও মাউস যুক্ত করে পুরো কম্পিউটারের সুবিধা নেওয়া যাবে। মাত্র ৪ বর্গ ইঞ্চি আকারের এই মিনি ডেস্কটপ কম্পিউটার জনপ্রিয়তা পাবে বলেই আশা ইন্টেলের।
ছোট্ট এই কম্পিউটারে আছে ওয়াই-ফাই, দুটি করে ইউএসবি ২ ও ৩ পোর্ট, মিনি এইচডিএমআই, ল্যানপোর্ট, এইচডি অডিও এবং লক সুবিধা। এ ছাড়া কম্পিউটারটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা যাবে উইন্ডোজ, রেড হ্যাট, ফেডোরা, সেন্টস কিংবা ডেবিয়ান লিনাক্স অপারেটিং সিস্টেম। যন্ত্রটিতে আছে তিন বছরের বিক্রয়োত্তর সেবা। সেলেরন প্রসেসরসহ এর দাম হবে ২৫ হাজার এবং পেন্টিয়াম প্রসেসরসহ এর দাম হবে ৩০ হাজার টাকার মধ্যে।