ঢাকা ১৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


ছড়াকেন্দ্র-সিলেট আয়েজিত “হুমায়ূন স্মরণ”

redtimes.com,bd
প্রকাশিত জুলাই ২৪, ২০১৯, ০৯:১০ পূর্বাহ্ণ
ছড়াকেন্দ্র-সিলেট আয়েজিত “হুমায়ূন স্মরণ”

প্রতিভাবান মানুষেরা ক্ষণজন্মা বলেই তাদের কীর্তি মানুষের মননে ও আবেগে গভীর রেখাপাত করে। হুমায়ূন আহমেদ অত্যন্ত বড়মাপের একজন লেখক ও চলচ্চিত্র পরিচালক ছিলেন যার স্বাক্ষর তার সৃষ্টিতে উজ্জ্বল হয়ে আছে। হুমায়ূন আহমেদ স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক নৃপেন্দ্রলাল দাশ এ’কথা বলেন।

তিনি বলেন, একথা অস্বীকার করার উপায় নেই যে, হুমায়ূন আহমেদ বাংলা সাহিত্যে এক নতুন দিক উন্মোচিত করে গেছেন। তার সমগ্র সাহিত্যে বাংলার সহজ সরল মানুষের জীবনমানের কথা যেভাবে উঠে এসেছে তার পুর্ববর্তী কোনো লেখকের লেখায় তা পাওয়া যায় না।

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭ম মৃত্যু বার্ষিকীতে গত ২০শে জুলাই সিলেটে ছড়াকেন্দ্র -সিলেট এক স্মরণ সভার আয়োজন করে।

সন্ধ্যা ৭টায় আম্বরখানা পয়েন্টে জসিম বুক হাউজে আয়োজিত এই স্মরণ সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট ছড়াকার ও দৈনিক উত্তরপুর্ব পত্রিকার প্রধান সম্পাদক ও পাক্ষিক ঢালপত্রের প্রধান উপদেষ্টা আজিজ আহমদ সেলিম।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও গবেষক নৃপেন্দ্রলাল দাশ।

বিশেষ অতিথি যথাক্রমে নাট্যকার ও লেখক বাবুল আহমদ এবং হুমায়ূন আহমেদ পরিবারের সদস্য (হুমায়ূন আহমদের চাচাতো ভাই) মনজুর আহসান গোলাপ।

অনুষ্ঠানের শুরুতে কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবন ও কর্মের আলোকে বাবুল আহমদের লিখিত প্রবন্ধ পাঠ করেন ছড়াকার মিনহাজ ফয়সল।

এছাড়া আলোচনায় অংশ গ্রহণ করেন দুলাল শর্মা চৌধুরী, ইয়াকুব শাহরিয়ার, রানাকুমার সিংহ, সৈয়দ জুমন,জসীম আল ফাহিম, জামাল আহমদ,জসিম উদ্দিন, সুইটি দাশ, আব্দুল কাদির জীবন,বাবলু আল মামুন প্রমুখ।

অনুষ্ঠানের সভাপতি আজিজ আহমদ সেলিম বলেন, সমসাময়িক কালের বাংলা সাহিত্যে হুমায়ূন আহমেদ এক উজ্জ্বল নক্ষত্র। তিনি বাংলা সাহিত্যকে শুধু সমৃদ্ধই করেন নি, সাহিত্যবিমূখ পাঠককে বই পড়ায় আগ্রহী করে তুলেছেন। হুমায়ূন আহমদ একাধারে গল্পকার, উপন্যাসিক, নাট্যকার, চলচ্চিত্রকার, গীতিকার, কবি এবং চলচ্চিত্র পরিচালক হিসাবে তাঁর প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। তাঁর অকাল প্রয়াণে আমাদের সাহিত্যাঙ্গণে যে অপুরণীয় ক্ষতি হয়েছে তা কখনই পুরণ হবার নয়।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন ছড়ালোক সম্পাদক,সভাপতি ছড়াকেন্দ্র-সিলেট ও পাক্ষিক ঢালপত্র সম্পাদক ছড়াকার শাহাদত বখ্ত শাহেদ।

সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031