ছয় হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন

প্রকাশিত: ১:১৩ পূর্বাহ্ণ, এপ্রিল ২৬, ২০১৮

ছয় হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন

 

গণপূর্ত অধিদপ্তর চলতি অর্থবছরে ২৯টি মন্ত্রণালয়ের প্রায় ছয় হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে এ অধিদপ্তর অনেক সক্ষমতাও দেখাতে পেরেছে। রূপপুর পারমানবিক কেন্দ্রে মাত্র ১৩ মাসে তিনটি ২০ তলা ভবনের নির্মাণ কাজ শেষ করেছে। এসব ভবনের গুণগত মান যাচাই করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং সেখানে বিদেশিরাও বসবাস করছে।
আজ গণপূর্ত অধিদপ্তর সম্মেলন কক্ষে এ অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়নাধীন প্রকল্পের পর্যালোচনা সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রধান অতিথির বক্তৃতায় এ তথ্য জানান। গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার ও প্রধান স্থপতি কাজী গোলাম নাসির।
গণপূর্ত মন্ত্রী বলেন, গণপূর্ত অধিদপ্তরের সক্ষমতা ও দক্ষতা অনেকগুণ বৃদ্ধি পাওয়ায় এখন কাজের গুণগত মানের প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে। একইসাথে দরপত্রের শর্তাবলী সঠিকভাবে অনুসরণ করতে হবে। দরপত্রের শর্তাবলী সঠিকভাবে অনুসরণ না করা অপরাধ। তাই এ বিষয়ে প্রকৌশলীদের সজাগ থাকতে হবে। ভবন নির্মাণের সাথে সাথে তার রক্ষণাবেক্ষণের প্রতিও গুরুত্ব দিতে হবে। একটি ভবনের সঠিক রক্ষণাবেক্ষণ হলো ঐ ভবনের প্রাণ।
মন্ত্রী বলেন, বর্তমান সরকার কর্মকর্তা-কর্মচারিদের জন্য আবাসিক ভবন নির্মাণে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এসব ভবন গণপূর্ত অধিদপ্তরই বাস্তবায়ন করছে। ইতঃমধ্যে বিচারপতিগণের জন্য এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারিদের জন্য ২০ তলা আবাসিক ভবনের উদ্বোধন করা হয়েছে। আজিমপুর ও মতিঝিলেও আটটি ২০ তলা আবাসিক ভবন নির্মাণ শেষ করা হয়েছে। বর্তমানে মতিঝিল ও আজিমপুরে প্রত্যেক এলাকায় প্রায় দুই হাজারটি পরিবার বসবাস করে। এসব এলাকার জরাজীর্ণ ভবন ভেঙ্গে নতুন বহুতল ভবন নির্মাণ করা হবে। ফলে এ দু’টি এলাকায় প্রায় ২০ হাজার পরিবার বসবাস করতে পারবে। এসব ভবনের জন্য পৃথক এসটিপি স্থাপন করা হয়েছে। এখন থেকে সকল সরকারি ভবনে বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। মিরপুরের স্বপ্ননগরে পানি পরিশোধনাগার ও এসটিপি স্থাপন করা হচ্ছে।
দু’দিন ব্যাপী এ সম্মেলনে সারাদেশের নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও অতিরিক্ত প্রধান প্রকৌশলীগণ অংশগ্রহণ করছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031