জকিগঞ্জে সপ্তাহব্যাপি বই মেলার সমাপনী অনুষ্টান উদযাপন

প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৯, ২০১৬

জকিগঞ্জে সপ্তাহব্যাপি বই মেলার সমাপনী অনুষ্টান উদযাপন

এসবিএন বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির অন্যতম উপদেষ্টা, বিশিষ্ট শিল্পপতি ও শিক্ষানুরাগী আলহাজ্ব আব্দুল মোমিন চৌধুরী বলেছেন, মহান আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস দেশের জন্য তথা আমাদের জন্য অতিব গৌরবের একটি বিষয়। এই দিবসকে উপলক্ষ্য করে সাড়া বিশ্বের কোটি কোটি জনতা অকৃত্রিম শ্রদ্ধা ও ভালোবাসায় দিনটি পালন করে থাকে। নি:সন্দেহে তা আমাদের জন্য অনেক বড় পাওয়া।

জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার রাজনৈতিক দূরদর্শিতার কারণে বাংলা ভাষা আজ আন্তর্জাতিক মাতৃভাষায় স্বীকৃতি লাভ করেছে।

স্বাধীনতাত্তোর সময়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘে অুনুষ্টিত অধিবেশনে বাংলা ভাষায় বক্তব্য প্রদানের সাহসিকতা ও দুরদর্শিতাই প্রমাণ করে, সুচনালগ্ন থেকে বঙ্গবন্ধু বাংলা ভাষাকে কত উচ্চ আসনে নেওয়ার পরিকল্পনা করেছিলেন। এতেই প্রতীয়মান হয় বাংলা ভাষা ও বাঙালী জাতির প্রতি তাঁর কি পরিমান দরদ ছিল।

১৯৫২ সালে বাংলা ভাষাকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি আদায়ের জন্য সালাম, বরকত, রফিক, জব্বার সহ আরো নাম না জানা অনেককে আন্দোলন করতে গিয়ে রাজপথে বুকের তাজা রক্ত দিতে হয়েছিল। তাঁদের এ আত্বত্যাগ যুগ যুগ স্বরণ হবে বাঙালী জাতির মনে।

আজ আমরা আমাদের মাতৃভাষাকে আন্তর্জাতিক ভাষা হিসেবে স্বীকৃতি পেয়েছি। আমাদের উচিত এই মর্যাদাময় অতি মুল্যবান মাতৃভাষাকে সর্বক্ষেত্রে চালু করা। শুধু মুখ দিয়ে নয় বাংলা ভাষাকে ভালোবাসতে হবে অন্তরের অন্তস্থল থেকে। তবেই হবে এর সার্থকতা এবং তাতে লাখো শহীদের বিদেহী আত্বাও শান্তি পাবে।

ভাষা আন্দোলনের মাসে জকিগঞ্জ উপজেলা প্রশাসন ও জকিগঞ্জ পৌরসভার সহযোগিতায় জকিগঞ্জ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি বই মেলার আয়োজন করে একটি মহৎ উদ্যোগ গ্রহণ করেছে।

এ মেলায় প্রতিদিন প্রচুর লোক সমাগম হচ্ছে এবং অনেক নতুন নতুন লেখকের বইয়ের আত্মপ্রকাশ ঘটেছে। প্রতি বছর এর ধারাবাহিকতা থাকলে ও বই মেলার আয়োজন করলে আমি প্রতিনিয়ত আপনাদের পাশে থাকবো এবং য়থাসাধ্য সম্ভব আমার সার্বিক সহযোগিতা অব্যাহত রাখবো।

তিনি শনিবার ২৭ ফেব্রুয়ারী সপ্তাহব্যাপী বই মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছিলেন।

জকিগঞ্জ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আব্দুল আহাদের সভাপতিত্বে, কামরুল ইসলাম ডালিম ও সাইফুর রহমান শিপনের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জকিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মোস্তাকিম হায়দার, দৈনিক সিলেট বাণীর নির্বাহী সম্পাদক এম এ হান্নান, জুবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহতাব উদ্দিন, জকিগঞ্জ টাউন ক্লাবের সভাপতি আব্দুল মালেক, সমাজসেবী মুসলেহ উদ্দিন ও প্রবাসী আনোয়ার হোসেন প্রমুখ।