জমির মালিকানা সনদ চালুর পরিকল্পনা রয়েছে : ভুমিমন্ত্রী

প্রকাশিত: ১১:০০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০১৬

জমির মালিকানা সনদ চালুর পরিকল্পনা রয়েছে : ভুমিমন্ত্রী

এসবিএন ডেস্ক: জমির প্রকৃত মালিক নির্ধারণকল্পে ‘জমির মালিকানা সনদ’ (সিএলও) চালুর পরিকল্পনা সরকারের আছে বলে সংসদে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ।

সোমবার দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে ওয়ারেসাত হোসেন বেলালের (নেত্রকোণা-৫) প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী জানান, জমির মালিকানা সনদ (সার্টিফিকেট অফ ল্যান্ড ওনারশিপ-সিএলও) চালুর পরিকল্পনা সরকারের আছে। এটা বাস্তবায়নের জন্য বেশ কিছু কার্যক্রম ও প্রস্তুতি সম্পন্ন করতে হবে।

তিনি আরো জানান, বর্তমানে ভূমি জরিপের মাধ্যমে যে রেকর্ড প্রণয়ন হয় তা এসি ল্যান্ড কর্তৃক নামজারীর মাধ্যমে হালনাগাদ করা হয়ে থাকে।

এই প্রক্রিয়ায় বর্তমানে এসি ল্যান্ড অফিস, সাব-রেজিস্ট্রি অফিস এবং উপজেলা সেটেলমেন্ট অফিসের মধ্যে কোন সমন্বিত কার্যক্রম এখনও শুরু করা যায়নি।

রাষ্ট্রীয় অধিগ্রহন ও প্রজাস্বত্ব আইনের ১৪৩ ধারামতে রেকর্ডের হালনাগাদ কার্যক্রম এসি ল্যান্ড অফিস কর্তক সম্পাদিত হলেও তাদ্বারা সর্বশেষ মালিকানার তথ্য প্রতিফলিত নাও হতে পারে।

কারণ সাব-রেজিস্ট্রি অফিসে প্রতিনিয়ত যে হস্তান্তর দলিল সম্পাদিত হয়, সেভাবে হালনাগাদ তথ্যের ভিত্তিতে নামজারী সম্পাদন হয় না। এছাড়া দুটি অফিসের মধ্যে কোন কার্যকর সংযোগ বা সমন্বয় নেই বলেও উল্লেখ করেন তিনি।

তিনি জানান, সিএলও প্রথা চালু করার জন্য এসি ল্যান্ড ও সাব রেজিস্ট্রি অফিসের মধ্যে অনলাইন সংযুক্তির প্রয়োজন আছে। এ লক্ষ্যে বাস্তবায়নাধীন একটি প্রকল্পের আওতায় আইডিএলআরএস (ইন্ট্রিগেটেড ডিজিটাল ল্যান্ড রেকর্ডস সিস্টেম) নামে একটি ডাটাবেজ সফটওয়্যার তৈরি করা হয়েছে। এর আওতায় পাইলট উপজেলা হিসেবে তিনটি ভূমি অফিসের মধ্যে ফিজিক্যাল কানেক্টিভিটি স্থাপন করা সম্ভব হয়েছে।

সিএলও’এর গ্রহণযোগ্যতার বিষয়ে আইনী বিধান সংযোজন করতে হবে। সরকার একই সঙ্গে দেশে ‘ভূমি ব্যাংক’ স্থাপনের পরিকল্পনা প্রণয়নের চিন্তা করছে। এটি সম্পন্ন হলে ভূমির হালনাগাদ তথ্য ধারণসহ সিএলও বাস্তবায়নে সহায়ক হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

February 2024
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
2526272829