জাতির পিতার ‘অসমাপ্ত আত্মজীবনী’র মারাঠী সংস্করণের মোড়ক উম্মোচন

প্রকাশিত: ৬:২৩ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২১

জাতির পিতার ‘অসমাপ্ত আত্মজীবনী’র মারাঠী সংস্করণের মোড়ক উম্মোচন

 

 

আজ ভারতের মুম্বাই-এ বাংলাদেশ উপহাইকমিশনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ এর মারাঠী সংস্করণ ‘অপূর্ণ আত্মকথা’ এর মোড়ক উম্মোচন করা হয়।

 

 

অনুষ্ঠানে মহারাষ্ট্রের গভর্নর ভগৎ সিং কুশিয়ারী প্রধান অতিথি এবং মুম্বাই মারাঠী সাংবাদিক সমিতির সভাপতি নরেন্দ্র ওয়াবেল, অনারারি কন্সাল জেনারেল গ্রুপের সভাপতি ভিজয় কালান্ত্রি এবং দিল্লীর বাংলাদেশ হাইকমিশনের উপহাইকমিশনার মোঃ নুরুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের একটি ভিডিও বার্তা প্রদর্শন করা হয়। এ বার্তায় তিনি জাতির পিতার আদর্শ আজও আমাদের পররাষ্ট্রনীতির প্রতিপাদ্য বলে উল্লেখ করেন। তিনি বলেন, মারাঠী সংস্করণ ‘অপূর্ণ আত্মকথা’ এর মোড়ক উম্মোচনের মাধ্যমে মুম্বাই উপহাইকমিশন নতুন মাত্রা যোগ করেছে। যে দুই ডজন ভাষায় ঐতিহাসিক এ বইটি অনুদিত হয়েছে, তার সাথে এ অঞ্চলের মারাঠি ভাষা যুক্ত হলো।
মুম্বাই এ নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার মোঃ লুৎফর রহমান ‘অপূর্ণ আত্মকথা’ বইটি জাতির পিতার রাজনীতি সম্পর্কে সম্যক জ্ঞান লাভে এবং তাঁর আদর্শ উপলব্ধি করতে মারাঠী ভাষাভাষীদের সহায়তা করবে বলে উল্লেখ করেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় ওয়ার ভেটেরানদের অবদানের কথা স্মরণ করেন।
মহারাষ্ট্রের গভর্নর ভগৎ সিং কুশিয়ারী বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্ব, ধর্মনিরপেক্ষ রাজনীতি ও আদর্শ শ্রদ্ধার সাথে স্মরণ করেন। বঙ্গবন্ধুর আদর্শ অনুধাবনে বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
পরে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্রবাহিনীর সাবেক সদস্যদের (ওয়ার ভেটেরান) ক্রেস্ট প্রদান এবং মহারাষ্ট্রের ঐতিহ্যবাহী শাল প্রদানের মাধ্যমে সংবর্ধনা প্রদান করা হয়। মুম্বাইস্থ মারাঠী সাংবাদিক সমিতির হলরুমে স্থানীয় ব্যক্তিবর্গ, উপহাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারী, ৩০ জন ওয়ার ভেটেরান ও তাঁদের পরিবারের সদস্য, কূটনৈতিক কোরের সদস্য এবং মুম্বাই এ প্রবাসী বাংলাদেশি প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

ছড়িয়ে দিন

Calendar

October 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31