জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে শিক্ষকদের মানববন্ধন-

প্রকাশিত: ৪:৪৫ অপরাহ্ণ, মে ৯, ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে শিক্ষকদের মানববন্ধন-

সদরুল আইন, গাজীপুর জেলা প্রতিনিধিঃ

বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত অনার্স, মাস্টার্স শিক্ষকরা সাবজেক্ট অধিভুক্তকরণের দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে মানববন্ধন করেছেন শিক্ষকরা।

সোমবার (৯ মে) সকাল ১১ টার সময় দেশের বিভিন্ন জেলা থেকে অর্ধশতাধিক শিক্ষক এ মানববন্ধনে অংশ গ্রহন করেন।

মানববন্ধনটি পরিচালনা করেন অনার্স-মাস্টার্স শিক্ষকদের সাবজেক্ট অধিভুক্তকরণ প্রত্যাশী কেন্দ্রীয় কমিটি (বেসক) এর সদস্যরা।

এসময়ে শিক্ষকরা বলেন, ২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত দেশের বিভিন্ন কলেজে সরকারি বিধি/নিয়ম অনুযায়ী অনার্স-মাস্টার্স ক্লাসের জন্য শিক্ষক নিয়োগ দেওয়া হয়।

কিন্তু এরপর থেকে এখন পর্যন্ত ওই সব কলেজে বিষয়গুলো অধিভুক্ত করা হয়নি। একারণে নিয়োগপ্রাপ্ত সকল শিক্ষকের কর্মজীবন ঝুলে আছে। এতে আমরা খুবই মানবেতর জীবনযাপন করছি।

অনার্স-মাস্টার্স শিক্ষকদের সাবজেক্ট অধিভুক্তকরণ প্রত্যাশী কেন্দ্রীয় কমিটি (বেসক) সভাপতি রেজাউল করিম বলেন, শিক্ষকদের সমাজের আলোকিত মানুষ বলা হয়ে থাকে। কিন্তু আমাদের অবস্থা আজ আলোশূন্য।

গত ৩ বছর আগে বিধি মোতাবেক নিয়োগ পেলাম অথচ সাবজেক্ট নেই। কলেজ আছে শিক্ষা দেওয়ার সুযোগ নেই।

কমিটির সাধারণ সম্পাদক মানিক খন্দকার বলেন, ২০১৭ সালে কুমিল্লার নাঙ্গলকোট মহিলা কলেজে নিয়োগ পেয়েছি। সবকিছু ঠিকঠাক রয়েছে শুধু জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি অধিভুক্তির চিঠি পেলেই সমাধান হয়ে যায়। কিন্তু ৩ বছর হয়ে গেলেও চিঠি পাচ্ছি না।

ঢাকার দক্ষিণ খানের কাচকুড়া কলেজে নিয়োগপ্রাপ্ত শিক্ষক ফাতেমা জাহান বলেন, অধিভুক্তির দাবিতে এর আগেও গত ২৮ ফেব্রুয়ারিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে মানববন্ধন করেছি।

তবে মানববন্ধন করেও কোন ফলাফল পাইনি। আমাদের জীবন যদি এমন অনিশ্চয়তার মধ্যে ফেলে দিবে তাহলে কেন নিয়োগ দেওয়া হয়েছিল।

এসময় আরও বক্তব্য রাখেন, ময়মনসিংহ দারা আর্দশ ডিগ্রি কলেজের শিক্ষক জাহাঙ্গীর আলম, কাচকুড়া কলেজের সাইফুর রহমান, রাজশাহীর নদচল মহিলা কলেজের ফেরদৌস হাসান, কুড়িগ্রামের ভূরুঙ্গামারী মহিলা কলেজের শিক্ষক মোজাম্মেল হক প্রমূখ।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার থেকে অনুমতি নিয়ে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

Calendar

May 2022
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031