জানুয়ারি মাস থেকে ১ অংকের সুদ হার বাস্তবায়ন সম্ভব হলোনা

প্রকাশিত: ১২:২৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ৭, ২০২০

জানুয়ারি মাস থেকে ১ অংকের সুদ হার বাস্তবায়ন সম্ভব হলোনা

অনেক ঢাক ঢোল পিটানোর পরেও জানুয়ারি মাস থেকে ১ অংকের সুদ হার বাস্তবায়ন সম্ভব হলোনা । তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করেছেন দ্রুত শিল্পায়ন ও বিনিয়োগের স্বার্থে ব্যাংকগুলো তাদের প্রতিশ্রুতি অনুযায়ী আগামী এপ্রিল থেকে তা বাস্তবায়ন করতে পারবে ।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এর একটি প্রতিনিধিদল সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর গণভবনে তার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে এ বিষয়ে কথা বলেন তিনি ।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিএবি প্রতিনিধি দল এদিন জাতির পিতা শেখ মুজিবুর রহমান স্মৃতি ট্রাস্টে ২২৫ কোটি টাকা অনুদানের চেক প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

প্রধানমন্ত্রী বলেন, আপনারা ইতোমধ্যে যা বলেছেন, তা আমি পুনরায় বলতে চাই না। আশা করি সিঙ্গেল ডিজিট সুদের হার বাস্তবায়ন করা হবে। তা না হলে দেশে প্রত্যাশিত বিনিয়োগ হবে না এবং বিনিয়োগের ধারাও সংকটাপন্ন হবে।

বর্তমানে ব্যাংক ভেদে উৎপাদন খাতে সুদ হার ১১ থেকে ১৪ শতাংশ, যা কমানোর জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন ব্যবসায়ীরা।

সরকারের পক্ষ থেকেও দীর্ঘদিন ধরে তা বাস্তবায়নের তাগিদ দেওয়া হচ্ছে। আর ব্যাংক মালিকরাও দেড় বছর ধরে এমন ঘোষণা দিয়ে নানা সুবিধা নিয়ে আসছেন। তবে সুদ হার আর কমেনি।

সর্বশেষ গত ২৪ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় ব্যাংক ঋণের সুদের হার এক অংকে নামিয়ে আনার সিদ্ধান্ত চূড়ান্ত হয়। ঠিক হয়, এই সুদ হার হবে ৯ শতাংশ।

নতুন বছরের প্রথম দিন থেকে উৎপাদন খাতে অর্থাৎ শিল্প খাতে ৯ শতাংশ সুদে ব্যাংকগুলোকে ঋণ বিতরণের নির্দেশনা সংক্রান্ত সার্কুলার জারি করারও সিদ্ধান্ত হয় বোর্ড সভায়।

তবে বছরের শেষ দিন ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এবং ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) নেতাদের সঙ্গে বৈঠক করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ঘোষণা দেন, জানুয়ারি নয়, নতুন বছরের এপ্রিল থেকে ক্রেডিট কার্ড ছাড়া সব ঋণের সুদ হার হবে ৯ শতাংশ।

ব্যাংক মালিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আপনারা এর আগে যেসব দাবি করেছেন আমি তা পূরণ করেছি। কিন্তু আপনারা আপনাদের কথা রাখেননি। আশা করি এবার অঙ্গীকারের বত্যয় ঘটবে না, আপনারা তা বাস্তবায়ন করবেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com