জাপানে উচ্চশিক্ষা ও স্কলারশিপের সুযোগ

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০১৬

জাপানে উচ্চশিক্ষা ও স্কলারশিপের সুযোগ

এসবিএন এডুকেশন ডেস্ক: উচ্চশিক্ষার জন্য একটি আদর্শ দেশ হচ্ছে জাপান। জাপান একটি সুন্দর, পরিচ্ছন্ন এবং সাংস্কৃতিক ঐতিহ্যবাহী দেশ।

তার দেশের জনগণ খুব পরিশ্রমী, কাজপাগল এবং মানবীয় গুণের অধিকারী। শিক্ষার পরিবেশ আধুনিক এবং উন্নত। পরিবেশ, সংস্কৃতি আর জাপানীদের মানবীয় গুণের কারণে সেখানে বিদেশিদের পড়াশুণার জন্য একটি উত্তম জায়গা।

বেশির ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনার ভাষা জাপানি হলেও কিছু বিশ্ববিদ্যালয়ে বিদেশী শিক্ষার্থীরা ইংরেজি মাধ্যমে পড়ার সুযোগ পাচ্ছে।

আগ্রহী বিদেশী শিক্ষার্থীদের জাপানে পড়াশোনার আগে জাপানি ভাষা শিখে নিতে পরামর্শ দেয়া হয় দেশটির উচ্চশিক্ষা-বিষয়ক বিভিন্ন সাইটে।

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় জাপানে স্কলারশিপের সুযোগ বেশি। সেখানে পড়াশুনার জন্য যেতে চাইলে জাপানী ভাষা শিখে যাওয়া ভালো।

তাহলে সেখানকার সংস্কৃতির সাথে সহজে একাত্ম হয়ে যাওয়া যাবে। পড়াশুনার পাশাপাশি পার্টটাইম কাজেরও ভালো সুযোগ পাওয়া যাবে।

জাপানের বিশ্ববিদ্যালয়গুলোয় তাদের ভাষার মাধ্যমে পড়াশোনার খরচ তুলনামূলক কম। ব্যাচেলর পর্যায়ে পড়াশোনা করতে চাইলে নিবন্ধন ফি ও টিউশন ফি বাবদ ৪ থেকে ৬ লাখ টাকা খরচ হবে বছরে।

গ্র্যাজুয়েট কোর্সের জন্য এ ফি ২ লাখ টাকারও বেশি। এ ছাড়া থাকা-খাওয়া ও আনুষঙ্গিক খরচ বাবদ দেশটিতে প্রতি মাসে গুনতে হবে ৬ থেকে ১২ হাজার টাকা। বাড়তি আয়ের সুযোগ হিসেবে আছে পার্টটাইম কাজের সুযোগ।

জাপানের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হতে কিছুটা বেগ পেতে হয়। কারণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যোগ্য ও মেধাবী শিক্ষার্থীদের ভর্তি আবেদনই কেবল গ্রহণ করে।

ভর্তি আবেদন করতে হয় সেশন শুরুর কয়েক মাস আগে। তবে ভর্তির আগে পড়াশোনার মাধ্যম (ভাষা) এবং খরচের ব্যাপারটা মাথায় রাখবেন।

জাপানে স্কলারশিপ নিয়ে পড়াশোনার অনেক সুযোগ আছে। ভিসা-সংক্রান্ত তথ্য ও আবেদনের জন্য যোগাযোগ করতে হবে জাপান দূতাবাসে।

যোগাযোগ করুন:-

জাপান দূতাবাস, দূতাবাস সড়ক, বারিধারা, ঢাকা।

জাপানের সব শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য জানতে পারবেন অনলাইনে।

জাপান দূতাবাসের ওয়েবসাইটেও(http://www.bd.emb-japan.go.jp/ en/education/index.html) পাওয়া যাবে উচ্চশিক্ষা-স্কলারশিপসহ দরকারি সব তথ্য।

কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ওয়েব ঠিকানা-
হিরোশিমা শুডো ইউনিভার্সিটি (http://www.shudo-u.ac.jp)
চিবা ইউনিভার্সিটি (www chiba-u.ac.jp)
ফুকুই ইউনিভার্সিটি (http://www.u-fukui.ac.jp)
আইচি ইনস্টিটিউট অব টেকনোলজি (http://www.aitech.ac.jp)
এশিয়া ইউনিভার্সিটি (http://www.asia-u.ac.jp)
ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (http://www.iuj.ac.jp)