জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

প্রকাশিত: ১২:১০ অপরাহ্ণ, এপ্রিল ২৮, ২০২০

জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দু:খপ্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

সোমবার গভীর রাতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে এই সর্বজনশ্রদ্ধেয় প্রতিভাবান মানুষটি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৭ বছর।

মন্ত্রী তার শোকবার্তায় এই বরেণ্য অধ্যাপকের কর্মময় জীবনের কথা স্মরণ করে বলেন, জীবনভর নানা ক্ষেত্রে অবদানের জন্য অসংখ্য পুরস্কার ও সম্মাননার অধিকারী জামিলুর রেজা চৌধুরী দেশের বিজ্ঞান ও প্রযুক্তি খাতে অবদানের জন্য ২০১৭ সালে একুশে পদক লাভ করেন। ২০১৮ সালে তাকে জাতীয় অধ্যাপক ঘোষণা করা হয়। ওই বছরই জাপান সরকার তাকে সম্মানজনক ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ নেক রিবন’ খেতাবে ভূষিত করে।’

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ইংল্যান্ডের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টর অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রি পাওয়া একমাত্র বাংলাদেশি এই অধ্যাপক ১৯৯৬ সালের নির্বাচনের আগে তিন মাসের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন, যা ভুলবার নয়।

দেশের ইমারত বিধিমালা প্রণয়নে ও বঙ্গবন্ধু সেতু, নির্মীয়মান পদ্মাসেতু উভয় ক্ষেত্রেই আন্তর্জাতিক পরামর্শক দলের প্রধান হিসেবে কাজ করেছেন সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বিশেষজ্ঞ ড. জামিলুর রেজা, উল্লেখ করেন তথ্যমন্ত্রী।

প্রয়াতের স্ত্রী সেলিনা চৌধুরী, মেয়ে কারিশমা ফারহিন চৌধুরী, ছেলে কাশিফ রেজা চৌধুরীসহ পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান ড. হাছান। একইসাথে প্রয়াতের আত্মার চিরশান্তি কামনা করেন তিনি।

ছড়িয়ে দিন