জাহানারা ইমামের ৯২তম জন্মবার্ষিকী  আজ

প্রকাশিত: ১২:১৩ পূর্বাহ্ণ, মে ৩, ২০২১

জাহানারা ইমামের ৯২তম জন্মবার্ষিকী  আজ

শহীদজননী জাহানারা ইমামের ৯২তম জন্মবার্ষিকী  আজ ।তিনি  একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতা আহ্ববায়ক ছিলেন।   ১৯৯২ সালে তাঁর নেতৃত্বে ’৭১-এর যুদ্ধাপরাধীদের বিচার এবং তাদের মৌলবাদী সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধকরণের দাবিতে এক অভ‚তপূর্ব নাগরিক আন্দোলনের সূচনা হয়েছিল।
শহীদজননী জাহানারা ইমামের আন্দোলনের অন্যতম লক্ষ্য হচ্ছে মৌলবাদ ও সাম্প্রদায়িকতা নির্মূল। জঙ্গী মৌলবাদী সন্ত্রাস দমনে আমাদের আইনশৃঙ্খলা বাহিনী যথেষ্ট সাফল্য প্রদর্শন করলেও এই সন্ত্রাসের মূল দর্শন ওহাবিবাদ-মওদুদিবাদের বিরুদ্ধে সামগ্রিকভাবে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও আদর্শিক প্রতিরোধ আমরা গড়ে তুলতে পারিনি। যা প্রতীয়মান হয়েছে গত মার্চ মাসে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশব্যাপী মৌলবাদী সাম্প্রদায়িক অপশক্তির ভয়ঙ্কর তাণ্ডবের মাধ্যমে। ২০১৩ সাল থেকে কওমি মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের ব্যবহার করে জামায়াত-বিএনপির সমর্থনপুষ্ট হেফাজত-ই ইসলাম মুক্তিযুদ্ধের চেতনার উপর বারংবার আঘাত করছে।
শহীদজননী জাহানারা ইমামের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে আগামীকাল ৩ মে (২০২১) বিকেল ৩টায় নির্মূল কমিটি এক আন্তর্জাতিক ওয়েবিনারের আয়োজন করেছে। এর বিষয় হচ্ছে: ‘সকল কওমি মাদ্রাসা সরকারের প্রত্যক্ষ নিয়ন্ত্রণে থাকতে হবে’। উক্ত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। সভাপতিত্ব করবেন ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’র সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির।
সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত থাকবেন নির্মূল কমিটির সহসভাপতি শিক্ষাবিদ শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, নির্মূল কমিটির উপদেষ্টা ও ডাকসুর প্রাক্তন ভিপি অধ্যাপিকা মাহফুজা খানম, নির্মূল কমিটির সহ সভাপতি শিক্ষাবিদ কলাম লেখক মমতাজ লতিফ, নির্মূল কমিটির কেন্দ্রীয় সদস্য কথাশিল্পী অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ সম্মিলিত ইসলামী জোট-এর সভাপতি হাফেজ মওলানা জিয়াউল হাসান, নির্মূল কমিটির বহুভাষিক সাময়িকী জাগরণ-এর যুগ্ম সম্পাদক সুইডেন প্রবাসী লেখক সাংবাদিক সাব্বির খান, নির্মূল কমিটির সর্ব ইউরোপীয় শাখার সাধারণ সম্পাদক যুক্তরাজ্যের মানবাধিকারকর্মী আনসার আহমদউল্লা, নির্মূল কমিটির অস্ট্রেলিয়া শাখার সভাপতি মানবাধিকারকর্মী একরাম চৌধুরী, নির্মূল কমিটির ফিনল্যান্ড শাখার আহ্ববায়ক শিক্ষাবিদ ড. মুজিবুর দফতরী ও নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল।
দিনের কর্মসূচি শুরু হবে সকাল ৮টায় মিরপুরে শহীদজননী জাহানারা ইমামের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে।
নির্মূল কমিটির ফেসবুক পেজ (https://www.facebook.com/একাত্তররে-ঘাতক-দালাল- নির্মূল কমিটি-104792680905616/) এবং ফেসবুক গ্রুপ (https://www.facebook.com/groups/nirmul committee) থেকে ওয়েবিনারটি সরাসরি সম্প্রচার করা হবে। আগ্রহী সবাই আমন্ত্রিত।

ছড়িয়ে দিন