জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবেন ট্রাম্প

প্রকাশিত: ৪:২৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৬, ২০১৭

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবেন  ট্রাম্প

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । যুক্তরাষ্ট্র প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তার সুত্রে জানা গেছে এই তথ্য ।

বুধবার এ ঘোষণা দিয়ে ট্রাম্প যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দেবেন বলে জানিয়েছেন ওই কর্মকর্তা । বার্তা সংস্থা রয়টার্স ও সিএনএনের খবর অনুযায়ী , ওই কর্মকর্তা আরো জানিয়েছেন, এ দিন গুরুত্বপূর্ণ এক ভাষণে ট্রাম্প ঘোষণা করবেন, তেল আবিব থেকে দূতাবাস স্থানান্তরের পরিকল্পনা প্রণয়ণের জন্য তিনি আদেশ দিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়কে ।

তবে তিনি দূতাবাস স্থানান্তরের জন্য কোনো সময়সীমা বেঁধে দিবেন না এবং প্রক্রিয়াটি বাস্তবায়ন করতে তিন থেকে চার বছর লেগে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

আরব মিত্ররা ট্রাম্পকে সতর্ক করেছিলেন যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিলে তাতে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি আরো নাজুক হয়ে পড়বে এবং এতে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান শান্তি প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে । কিন্তু ট্রাম্প তাতে কর্ণপাত করেন নি ।

তবে সিএনএন জানিয়েছে, ট্রাম্পের এই সিদ্ধান্তে ইতোমধ্যেই তার সমর্থকরা ও ইসরায়েল সরকার উল্লাস প্রকাশ করেছে। অনেকের ধারণা এতে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি আরও ঘোলা হতে পারে ।