জেলা জজের আপিল এখতিয়ার বৃদ্ধি করা হয়েছে ৫ কোটি টাকা

প্রকাশিত: ৮:৪৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০১৬

জেলা জজের আপিল এখতিয়ার বৃদ্ধি করা হয়েছে ৫ কোটি টাকা

এসবিএন ডেস্ক: সিভিল কোর্টস এক্ট ১৮৮৭ এ আনা হয়েছে সংশোধনী, এরই মধ্যে প্রস্তাবিত সংশোধনী মন্ত্রী পরিষদে অনুমোদন পেয়েছে গত ১৪ই সেপ্টেম্বর ২০১৫ইং এবং এই সংসদ অধিবেশনেই তাহা নিশ্চিত আইনে পরিণত হলো।

সংশোধনীতে দেওয়ানী আদালতগুলোর এখতিয়ারসমুহ বৃদ্ধি করা হয়েছে। সহকারী জজের পুর্বের আর্থিক এখতিয়ার বাড়িয়ে ১৫ লক্ষ টাকা, সিনিয়র সহকারী জজের আর্থিক এখতিয়ার বাড়িয়ে ২৫ লক্ষ টাকা, যুগ্ন জেলা জজের আর্থিক এখতিয়ার বাড়িয়ে ২৫ লক্ষ টাকা থেকে অসীম করা হয়েছে (আগেও অসীম ছিল) এবং জেলা জজের আপীল এখতিয়ার বাড়িয়ে ৫ কোটি টাকা করা।

জেলা জজের আর্থিক এখতিয়ার ৫ কোটি টাকা করায় মামলা দ্রুত নিষ্পত্তি হবে। কারণ, বর্তমানে যে মামলা উচ্চ আদালতে হয় তা এখন নিম্ন আদালতে বিচারের জন্য যাবে। এতে মানুষের কষ্ট অনেকখানি কমবে। উচ্চ আদালতে অনেককেই আসতে হবে না।

দেশের দূর-দূরান্তের মানুষকে কষ্ট করে ঢাকায় আসতে হবে না। আপিল আদালতের ক্ষেত্রে এখন জেলা জজের আর্থিক এখতিয়ার ৫ লক্ষ্ টাকা। এটিকে বাড়িয়ে ৫ কোটি টাকা করা হয়েছে। অর্থাৎ যে সম্পত্তির মূল্য ৫ কোটি টাকা পর্যন্ত, তার আপিল মামলার শুনানি হবে জেলা জজ আদালতে।

পুর্বে সম্পত্তির মূল্য ৫ লাখ টাকার বেশি আপিল মামলা হলে উচ্চ আদালতে পাঠানো হতো, এখন সংশোধিত আইন কার্যকর হলে এবং ৫ কোটি টাকার বেশি আপিল মামলা হলে উচ্চ আদালতে পাঠানো হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

January 2022
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031