টাইফুন নোরু ভিয়েতনামে আঘাত হেনেছে

প্রকাশিত: ৩:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২২

টাইফুন নোরু ভিয়েতনামে আঘাত হেনেছে

 

টাইফুন নোরু বুধবার ভোরে ভিয়েতনামের কেন্দ্রীয় উপকূলে প্রবেশ করেছে। জাতীয় আবহাওয়া পূর্বাভাস সংস্থা বলেছে, শক্তিশালী বাতাস এবং ভারী বৃষ্টির মধ্যে কয়েক হাজার মানুষকে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে।

ভিয়েতনামের তৃতীয় বৃহত্তম শহর দানাং-এ প্রবল ঝড়ো হাওয়ায় উঁচু ভবনগুলি কেঁপে ওঠে, গাছপালা উপড়ে পড়ে এবং কেন্দ্রীয় অঞ্চল জুড়ে অনেক বাড়ির ছাদ উড়ে যায়। এতে ব্যাপক বিদ্যুৎ বিভ্রাটের খবর পাওয়া গেছে।

‘২৮ সেপ্টেম্বর ভোর ৪ টায় (২১০০ জিএমটি মঙ্গলবার) টাইফুনের কেন্দ্রের অবস্থান ছিল দানাং এবং কোয়াং ন্যামের মধ্যে। ন্যাশনাল সেন্টার ফর হাইড্রোমেটিওরোলজিক্যাল ফোরকাস্টিং বলেছে, বাতাসের গতিবেগ ছিল প্রতি ঘন্টায় ১০৩ থেকে ১১৭ কিলোমিটার (৬৪-৭২ মাইল)।

ঝড়টি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে আঘাত হানলে এটি হবে দেশটিতে আঘাত হানা একটি বৃহত্তম ঘূর্ণিঝড় পূর্বাভাসে এ কথা জানানোর পর ভিয়েতনামের ২ লাখের বেশি মানুষকে রাতারাতি আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।
বাতাসের গতিবেগ প্রাথমিকভাবে আশঙ্কার চেয়ে কম ছিল, কিন্তু পূর্বাভাসকারীরা বলেছেন যে দিনভর ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে ও ভূমিধস এবং গুরুতর বন্যার সতর্কবার্তা দেওয়া হয়েছে।

রাষ্ট্রীয় মিডিয়ায় বলা হয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় উদ্ধার ও ত্রাণ অভিযানের প্রস্তুতির জন্য সাঁজোয়া যান এবং নৌযানে সজ্জিত প্রায় ৪০ হাজার সৈন্য এবং ২ লাখ মিলিশিয়া সদস্যদের একত্রিত করা হয়েছে।

ভিয়েতনামের প্রায় অর্ধেক বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে, দানাং সহ-বেশ কয়েকটি কেন্দ্রীয় প্রদেশ জুড়ে স্কুল এবং অফিস বন্ধ করে দেওয়া হয়েছে এবং বাসিন্দারা মঙ্গলবার তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে ছুটে এসেছে।বাসস

 

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

November 2022
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930