টিআরপি নিরূপণে অনুসরণীয় নিয়মাবলীর প্রজ্ঞাপন জারি

প্রকাশিত: ১:৩২ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২১

টিআরপি নিরূপণে অনুসরণীয় নিয়মাবলীর প্রজ্ঞাপন জারি

 

মানসম্মত, সুশৃঙ্খল ও প্রতিযোগিতামূলক ব্যবস্থায় টেলিভিশন রেটিং পয়েন্ট-টিআরপি নিরুপণের জন্য অনুসরণীয় নিয়মাবলী সম্বলিত প্রজ্ঞাপন গতকাল (৪ এপ্রিল) জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

২০ এপ্রিল থেকে কার্যকর এ প্রজ্ঞাপন অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রযুক্তিগত সহায়তায় ও অংশীজনদের নিয়ে গড়া কমিটির মনিটরিংয়ে বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে টিআরপি নির্ধারণ প্রক্রিয়া পরিচালিত হবে।

১০ বিধির দুই পৃষ্ঠার প্রজ্ঞাপনে বলা হয়, নির্দিষ্ট মেয়াদে দেশের টিভি চ্যানেলগুলোর টিআরপি নিরুপণ কার্যক্রম পরিচালনার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় দরখাস্ত আহবান করবে। দেশি ও দেশে নিবন্ধিত বিদেশি বেসরকারি প্রতিষ্ঠান, যাদের এদেশে অফিস রয়েছে, তারা মন্ত্রণালয়ের সচিবের অনুকূলে ফেরতযোগ্য ১০ লাখ টাকার পে অর্ডার বা ব্যাংক ড্রাফটসহ আবেদন করতে পারবে।

মন্ত্রণালয় এক বা একাধিক প্রতিষ্ঠানকে কার্যক্রম পরিচালনার অনুমোদন দিতে পারবে এবং তাদেরকে অনাপত্তিপত্র নেবার আগে চালানের মাধ্যমে ১-৩৩০১-০০০১-১৮৫৪ কোডে ৫ লাখ টাকা লাইসেন্স ফি জমা দিতে হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষকে নির্দিষ্ট হারে ফি দিয়ে স্যাটেলাইট প্রযুক্তির সহায়তা নিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে অংশীজনদের মনিটরিং কমিটির সন্তুষ্টি সাপেক্ষে পর্যাপ্ত স্থানে আধুনিক প্রযুক্তির ডিভাইস ব্যবহার করে টিআরপি নিরূপণ কার্যক্রম পরিচালনা করতে হবে।

দায়িত্বপ্রাপ্ত বেসরকারি প্রতিষ্ঠান একাজের জন্য দেশে অনুমোদিত টিভি চ্যানেলগুলো থেকে নির্দিষ্ট হারে মাসিক সার্ভিস চার্জ নিতে পারবে এবং মনিটরিং কমিটির অবগতিসাপেক্ষে টিআরপি প্রতিবেদন প্রকাশ করবে।

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com