টোকিওতে আন্তর্জাতিক বাংলা শিক্ষা কংগ্রেস শুরু

প্রকাশিত: ৬:৫৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৫

টোকিওতে আন্তর্জাতিক বাংলা শিক্ষা কংগ্রেস শুরু

এসবিএন ডেস্ক:
টোকিওতে চতুর্থবারের মতো আন্তর্জাতিক বাংলা শিক্ষা কংগ্রেস শুরু হয়েছে। শনিবার টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ (আইসিবিএস) এর মিলনায়তনে শিক্ষা কংগ্রেসের উদ্বোধন করা হয়। আইসিবিএসর সভাপতি প্রফেসর মাসায়াকি উসুদা আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশের এমিরিটাস প্রফেসর আনিসুজ্জামান, চীনের প্রফেসর দং ইউচেন, ভারতের প্রফেসর পবিত্র সরকার, টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজের প্রেসিডেন্ট প্রফেসর হিরোতাকা তাতেসি ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। এছাড়া বাংলাদেশ, ভারত, জাপান, চীন ও যুক্তরাষ্ট্র থেকে প্রায় ২০০ বিশিষ্ট ব্যক্তি উদ্বোধনী অধিবেশনে যোগ দেন।

অনুষ্ঠানে আলোচনার বিষয়বস্তুর মধ্যে ছিল প্রাচীন ও মধ্যযুগের বাংলার ইতিহাস, সমাজ ও রাজনীতি, শিল্প ও সংস্কৃতি, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বাংলা ভাষার উন্নয়ন ইত্যাদি। এসব বিষয়ে গবেষকরা তাদের প্রবন্ধ উপস্থাপন করেন।

টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ, জাপানে বাংলাদেশ দূতাবাস, কাজিমা ফাউন্ডেশন, টোকিও বাংলা সমিতি, রিসো কোসি-কাই কোসি, টোকিও ক্লাব ও উত্তরা ইউনিভার্সিটি এর আয়োজন করে। ঐ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীদের সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

ছড়িয়ে দিন