‘ডাকঘর’ চলচ্চিত্রে বিশেষ চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র দেব

প্রকাশিত: ৭:৪০ পূর্বাহ্ণ, নভেম্বর ২৯, ২০১৭

‘ডাকঘর’ চলচ্চিত্রে বিশেষ চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র দেব

‘ডাকঘর’ চলচ্চিত্রে বিশেষ চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র দেব

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’ চলচ্চিত্রে বিশেষ চরিত্রে অভিনয় করেছেন কবি ও সাংবাদিক সৌমিত্র দেব ।মঞ্চনাটক অবলম্বনে তৈরি হলো এই স্বল্পদৈর্ঘ্য ছবি।রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে সংস্কৃতি মন্ত্রণালয়য়ের অর্থায়নে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর তত্ত্বাবধানে তৈরি হয়েছে এটি । এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন লুসি তৃপ্তি গমেজ। তিনি জানান, তিন বছর ৯ মাসের দীর্ঘ পথ পাড়ি দিয়ে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হতে যাচ্ছে।

গত ২৬ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় ‘ডাকঘর’ ছবির প্রিমিয়ার হওয়ার কথা ছিল। কিন্তু জটিলতার কারণে তা পিছিয়ে গেছে। এ প্রসঙ্গে ফেসবুকে লুসি লিখেছেন, “একটা মানুষের জীবনে যত রকমের ঝামেলা হওয়া সম্ভব, সবরকমই ঘটলো ‘ডাকঘর’ করতে গিয়ে। বিলম্ব যেন পিছু ছাড়েই না।”

নির্মিত চলচ্চিত্রটি প্রসঙ্গে লুসি বলেন, “১৯০১ সালের গল্পটা বলতে চেয়েছি। ছবিটা একটু ডার্ক, চাঁদের আলো, কুপির আলোটা আমরা খুব ভালো ভাবে ধরতে পেরেছি। যেহেতু এটি সরকারি নির্মাণ তাই রবীন্দ্রনাথের ‘ডাকঘর’কেই হুবহু রাখতে হয়েছে। তবে আমার পরিকল্পনা আছে প্রতি দুই বা তিনবছর পরপর নানা ভাবে এই ‘ডাকঘর’ চলচ্চিত্রটি নির্মাণ করার। সেখানে হয়তো বর্তমানের সাথে সংযোগ স্থাপনের চেষ্টা চলবে।”

নির্মাতা জানান, শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ তাদের নিয়মেই চলচ্চিত্রটি প্রদর্শনের ব্যবস্থা করবে। তবে, অনুদানপ্রাপ্ত চারটি চলচ্চিত্র প্রেক্ষাগৃহে মুক্তির ব্যাপারে কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করতে চাইছেন অনুদানপ্রাপ্ত চার নির্মাতা আবু সাইয়ীদ, টোকন ঠাকুর, সুমনা সিদ্দিকী এবং তিনি ।

ছবিটিতে আরও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ঝুনা চৌধুরী, মাহ্দী আমীন আশরাফ শ্রাবণ, জাহাঙ্গীর আলম, মাহমুদুল ইসলাম মিঠু, ইকবাল হোসেন, খালিদ মাহবুব তুর্য, শরীফ হোসেন ইমন, অপূর্ব রূপকথা, সতেজ চৌধুরী, সাদিয়া আফরোজ শিল্পী। শিল্প নির্দেশনায় সামুরাই মারুফ। চিত্রগ্রহণে ড্যানিয়েল ডেনি। সংগীত পরিকল্পনা ও কণ্ঠ কিম্বেল অভি, সংগীত বিন্যাসে বিবেক।

এর আগে সৌমিত্র দেব অভিনীত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র “নেকাব্বরের মহাপ্রয়াণ” জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে ।