ঢাকা ২৫শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জিলহজ ১৪৪৫ হিজরি

‘ডিজিটাল আর্কাইভ অব কামাল আহমেদ’ এর যাত্রা শুরু

redtimes.com,bd
প্রকাশিত এপ্রিল ২২, ২০২৪, ০৫:৪২ অপরাহ্ণ
‘ডিজিটাল আর্কাইভ অব কামাল আহমেদ’ এর যাত্রা শুরু

 

বিনোদন প্রতিবেদকঃ জনপ্রিয় সংগীতশিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব কামাল আহমেদ। তিনি রবীন্দ্রসংগীত ও আধুনিক গান গাওয়ার পাশাপাশি বাংলাদেশ বেতারের উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) হিসেবে দায়িত্ব পালন করছেন। এবার এ শিল্পীর দীর্ঘ বর্ণাঢ্য ক্যারিয়ারের সকল কিছু একটি প্ল্যাটফর্মে যুক্ত হলো। দেশ-বিদেশের দর্শক-শ্রোতারা এখন থেকে তার সকল গান, অর্জন, অডিও, ভিডিও, স্থিরচিত্র, মিডিয়ার কার্যক্রম থেকে শুরু করে সকল কিছু পাচ্ছেন ‘ডিজিটাল আর্কাইভ অব কামাল আহমেদ’ প্ল্যাটফর্মে।

এই বিষয়ে কামাল আহমেদ বলেন, রবীন্দ্রসংগীত, আধুনিক গান গাওয়ার পাশাপাশি মিডিয়ায় আছি দীর্ঘ সময় ধরে। এ সময়ের যাত্রাটি বেশ কঠিন ছিলো। ধীরে ধীর নিজের অধ্যাবসায়ের পাশাপাশি শ্রোতা ও গণমাধ্যমের ভালোবাসায় আজকের এই অবস্থানে আসতে পেরেছি। এই জন্য সবার নিকট আমি কৃতজ্ঞ। যেহেতু আমি ক্যাডার সার্ভিসে আছি, সেহেতু ক্যারিয়ারের এক পর্যায়ে এসে মনে হলো আমার সকল কিছু একটি প্ল্যাটফর্মে যুক্ত রাখা বেশ জরুরি। তবে প্ল্যাটফর্মটি হতে হবে আমার নিজের। কারণ, আজকাল ডিজিটাল মিডিয়ায় বিভিন্ন ধরনের প্ল্যাটফর্ম আছে এবং সেগুলোতে এতো বেশি বিভ্রান্তিকর তথ্য থাকে যে সকল কিছুই ফেইক মনে হয়। কোনটা আসল আর কোনটা নকল তা বুঝা দুষ্কর। আর ফ্রি এসকল সোশ্যাল প্ল্যাটফর্মগুলোকে মানুষ খুব কম বিশ্বাস করে। কারণ এতে প্রচুর ভুল তথ্য থাকে। এতে মানুষ বিভ্রান্ত হয়ে পড়ে। কিন্তু নিজের প্ল্যাটফর্মে যখন সঠিকভাবে সকল তথ্য-উপাত্ত উপস্থাপন করা থাকে এবং অন্যান্য প্ল্যাটফর্মগুলো কানেক্টেড থাকবে তখন ভুল তথ্য প্রচারের সুযোগ নেই এবং অবিশ্বাসেরও কোন সুযোগ থাকেনা। ঠিক এই সময়ে বিষয়টির প্রযুক্তিগত সাপোর্টের নানা দিক নিয়ে ভার্সডসফট লিঃ কর্তৃপক্ষ আমার সাথে যোগাযোগ করে। তাদের সাথে বিস্তারিত আলাপ ও পরিকল্পনা শোনার পর আমার সবকিছু ভালো লেগে যায়। তখন আমি ডিজিটাল আর্কাইভটি ডেভেলপমেন্ট করার সিদ্ধান্ত গ্রহণ করি। তাদের দক্ষতা, আন্তরিকতা, একাগ্রতা, নিষ্ঠা, কর্মস্পৃহায় আমি মুগ্ধ। দেশ-বিদেশের দর্শক-শ্রোতারা এখন থেকে এই ডিজিটাল আর্কাইভে ভিজিট করে আমার সকল আপডেট পেয়ে যাবেন।

কামাল আহমেদের ডিজিটাল আর্কাইভ ডেভেলপমেন্ট করার পাশাপাশি প্রযুক্তিগত সকল প্রকারের সহায়তা দিচ্ছে সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান ‘ভার্সডসফট লিঃ’। এই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন সংগীতশিল্পী ফাহিম ফয়সাল। এই বিষয়ে তিনি বলেন, কামাল আহমেদ ভাইয়ের সাথে পরিচয় দীর্ঘদিনের। এই দীর্ঘ সময়ে দূরে ও কাছ থেকে উনাকে গভীরভাবে পর্যবেক্ষণ করেছি। সবসময় চেষ্টা করেছি সুপরামর্শ দিতে। তিনি এমন একজন মানুষ যিনি এতো ব্যস্ততার মাঝেও তার সকল কিছু গুছিয়ে রাখেন। আমাদের দেশে সাধারণত মিডিয়ায় যারা কাজ করেন, যারা সংগীতশিল্পী তারা সাধারণত এতোটা গোছালো হয়না। কিন্তু তিনি সম্পূর্ণ এর বিপরীত। আর আমাদের প্রতিষ্ঠানটি দীর্ঘদিন থেকে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগীতশিল্পীদের জন্য ডিজিটাল আর্কাইভ ডেভেলপমেন্ট করার পাশাপাশি সকল প্রকারের প্রযুক্তিগত সাপোর্ট দিয়ে আসছে। প্রযুক্তির উৎকর্ষতার এই সময়ে কামাল ভাইকেও বিষয়টির গুরুত্ব সম্পর্কে আমরা প্রেজেন্টেশন দিলে তিনি তা খুবই গুরুত্বের সাথে গ্রহণ করেন। আমি মনে করি বর্তমান সময়ে সকলকেই আপডেট থাকা জরুরি। এবং মিডিয়ার সাথে জড়িত প্রত্যেক ব্যক্তি বা প্রতিষ্ঠানেরই এমন একটি নিজস্ব প্ল্যাটফর্ম থাকা উচিত। এতে নিজের গ্রহণযোগ্যতা বৃদ্ধির পাশাপাশি নানান ধরনের সাইবার নিরাপত্তা ঝুঁকি কমে যায়। একটি কথা না বললেই নয়, এই ধরনের ডিজিটাল আর্কাইভ ডেভেলপমেন্ট করার পাশাপাশি নিয়মিত মেনটেইন্যান্স করতে হয়, এতে প্রচুর সময়, শ্রম, মেধা, গবেষণা ও ধৈর্য্যের প্রয়োজন হয়। পাশাপাশি প্রয়োজনীয় অনেক ডাটার প্রয়োজন হয়। কামাল আহমেদ সকল প্রকারের ডাটা আমাদেরকে নিয়মিত সরবরাহ করে আসছেন। যা আমাদের টিম নিয়মিত ডিজিটাল আর্কাইভে আপডেট করছে।

সংবাদটি শেয়ার করুন

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30