ঢাকায় দ্বিপক্ষীয় বৈঠক হবে হাসিনা – মোদির

প্রকাশিত: ১২:৩২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২১

ঢাকায় দ্বিপক্ষীয় বৈঠক হবে হাসিনা – মোদির

ঢাকায় দ্বিপক্ষীয় বৈঠক হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে । পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, পরিকল্পিত দ্বিপক্ষীয় বৈঠকটি আগামী ২৭ মার্চ অনুষ্ঠানের ব্যবস্থা করার জন্য ঢাকার পক্ষ থেকে নয়াদিল্লিকে প্রস্তাব দেওয়া হয়েছে ।

গত শুক্রবার নয়াদিল্লিতে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন মাসুদ বিন মোমেন। দেশে ফিরে আজ রোববার তাঁর নিজ কার্যালয়ে সাংবাদিকদের সচিব বলেন, ‘যেহেতু ভারতের প্রধানমন্ত্রী ২৫ বা ২৬ মার্চ এখানে আসার কথা রয়েছে, সেহেতু আমরা তাদের দ্বিপক্ষীয় আলোচনা ২৭ মার্চ করার দিয়েছি।’

পররাষ্ট্র সচিব বলেন, মোদি ২৬ মার্চ সন্ধ্যায় বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে যোগ দেবেন। তিনি জানান, প্রধানমন্ত্রী পর্যায়ের আলোচনার আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ঢাকা সফর করবেন। ফেব্রুয়ারির শেষ দিকে এই সফর অনুষ্ঠিত হতে পারে বলেও তিনি উল্লেখ করেন।

এ ছাড়া মার্চ মাসে শেখ হাসিনা-মোদি আলোচনার আগে সচিব পর্যায়ের চারটি বৈঠক হওয়ার কথা রয়েছে।

চারটি বৈঠকের মধ্যে স্বরাষ্ট্র, বাণিজ্য ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব পর্যায়ে বৈঠক ঢাকায় এবং যৌথ নদী কমিশনের (জেআরসি) সচিব পর্যায়ের বৈঠক নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্র সচিব আরো বলেন, দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বর্তমানে আসন্ন প্রধানমন্ত্রী পর্যায়ের আলোচনার সময় স্বাক্ষরিত হতে যাওয়া চার-পাঁচটি সমঝোতা স্মারক নিয়ে কাজ করছে। তিনি আরো বলেন, ‘আমরা সচিব পর্যায়ের চারটি বৈঠক থেকে সমঝোতা স্মারক বিষয়ে আমাদের প্রস্তুতিমূলক কাজে গুরুত্বপূর্ণ ইনপুট প্রত্যাশা করছি।

ছড়িয়ে দিন

Calendar

August 2021
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031