ঢাকা ১২ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


ঢাকায় বসবে ২৩টি অস্থায়ী পশুরহাট

abdul
প্রকাশিত আগস্ট ৫, ২০১৯, ১১:৩১ পূর্বাহ্ণ
ঢাকায় বসবে ২৩টি অস্থায়ী পশুরহাট

ঢাকা:বছর ঘুরে ফের আসছে ঈদুল আজহা। এই ঈদকে সামনে রেখে প্রতিবারের মতো এবারও বসবে কোরবানির পশুরহাট। ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় এবার ২৩টি অস্থায়ী হাটে পশু কেনাবেচা চলবে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ১৪টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় বসবে ৯টি পশুরহাট। সেইসঙ্গে গাবতলীর স্থায়ী পশুরহাটেও চলবে কোরবানির পশু বেচাকেনা। ৭ আগস্ট থেকে হাটগুলোতে পশু কেনাবেচা শুরু হবে বলে জানা গেছে।

এদিকে ঈদুল আজহা উপলক্ষে পশুরহাট বসাতে এরই মধ্যে ইজারা সম্পন্ন করেছে দুই সিটি করপোরেশন। এবার ইজারার রাজস্ব আদায়ে এগিয়ে আছে ডিএনসিসি। সংস্থাটির নয়টি হাট থেকে দরপত্রের সর্বোচ্চ মূল্য পেয়ে রাজস্ব আদায় হয়েছে ১৩ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ৭৮৬ টাকা। আর ডিএসসিসির ১৪টির মধ্যে ১২টি হাটের দরপত্রে সর্বোচ্চ মূল্য পেয়ে রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৮৭ লাখ ৫২ হাজার ৮৪১ টাকা। ডিএসসিসির দুটি হাটের মিলেনি কাঙ্ক্ষিত দর। এবার সংস্থাটির ১৪টি হাটের সর্বনিম্ন দরপত্র আহ্বান করা হয়েছিল ৭ কোটি ৮৯ হাজার ৭০৪ টাকা, যা গত বছরের ১৩টি হাটের দরপত্রের তুলনায় প্রায় ৪ কোটি টাকা কম।

ডিএনসিসি সূত্রে জানা যায়, এরই মধ্যে পশুরহাট বসাতে হাটের সংখ্যা নির্ধারণ, দরপত্র মূল্যায়ন ও ইজারাদার বাছাই হয়েছে। গত ১৬ জুন ১০টি অস্থায়ী হাটের ইজারা প্রদানে দরপত্র আহ্বান করা হয়। ২৩ জুন দরপত্রের বিপরীতে বেশি দাম আহ্বানকারী ব্যবসায়ীদের হাট ব্যবস্থাপনার ইজারা দেওয়া হয়। কিন্তু ১০টি হাটের মধ্যে ডিএনসিসির ইজারাকৃত একটি হাটের ইজারা বাতিল করা হয়েছে। কারণ এখনও ওই হাটের জায়গা নিয়ে জটিলতা নিরসন হয়নি। এতে সংস্থাটি রাজস্ব হারিয়েছে প্রায় সোয়া ২ কোটি টাকা।

ডিএসসিসি সূত্রে জানা যায়, কোরবানির পশু কেনাবেচায় দুর্ভোগ এড়াতে ডিএসসিসি মোট ১৪টি হাটের দরপত্র আহ্বান করেছিল। নির্ধারিত সময়ে ১২টি হাটের ডিএসসিসির আহ্বানকৃত দরের অধিমূল্য পাওয়া গেছে। তবে দুটি হাটের কাঙ্ক্ষিত দর না পাওয়ায় সে বিষয়ে সিদ্ধান্ত নিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে ডিএসসিসি।

সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031