ঢাবি শিক্ষক সমিতির নির্বাচনে নীল দলের সব প্রার্থী নির্বাচিত

প্রকাশিত: ৯:২০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২০

ঢাবি শিক্ষক সমিতির নির্বাচনে নীল দলের সব প্রার্থী নির্বাচিত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির নির্বাচনে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় আওয়ামী লীগপন্থী শিক্ষকদের সংগঠন হচ্ছেন। আজ রোববার রাত ৮টায় নির্বাচনের পরিচালক অধ্যাপক ড. জাকির হোসেন ভূঁইয়া তাদের চূড়ান্ত প্রার্থী হিসেবে ঘোষণা করেন।

এর আগে করোনাভাইরাস পরিস্থিতির কারণ দেখিয়ে নির্বাচন না করার দাবি জানায় বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। এই দাবিতে অটল থেকে তারা নির্বাচনে অংশগ্রহণ করা থেকে বিরত থাকে। নির্বাচনে বাম সংগঠনপন্থি শিক্ষকদের সংগঠন গোলাপী দলও অংশ নেয়নি।

আজ ছিল মনোনয়নপত্র যাচাই-বাছাই, প্রার্থিতা প্রত্যাহার ও প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশের দিন। শিক্ষক সমিতির ১৫টি পদের বিপরীতে নীল দলের ১৫ জনের মনোনয়ন বৈধ বলে বিবেচিত হয়। এদিকে অন্য কোনো পদেও কোনো প্রার্থী ছিল না। নীল দলের ১৫ জনের কেউ মনোনয়ন প্রত্যাহার না করায় তাঁদের সবার নাম চূড়ান্ত প্রার্থী হিসেবে আজ রাতে ঘোষণা করা হয়। এর ফলে এই ১৫ জনই নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পাচ্ছেন। আনুষ্ঠানিক ফলাফল কাল সোমবার বিকেল ৪টায় ঘোষণা করা হবে।

নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় যাঁরা নির্বাচিত হচ্ছেন তাঁরা হলেন সভাপতি পদে অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, সহসভাপতি পদে অধ্যাপক ড. সাবিতা রেজওয়ানা চৌধুরী, সাধারণ সম্পাদক পদে অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, যুগ্ম সম্পাদক পদে অধ্যাপক ড. মো. আব্দুর রহিম ও কোষাধ্যক্ষ পদে অধ্যাপক ড. মো. আকরাম হোসেন।

১০টি সদস্য পদে জয়ী হচ্ছেন অধ্যাপক ড. জিয়া রহমান, অধ্যাপক ড. সাদেকা হালিম, অধ্যাপক ড. এজেএম শফিউল আলম ভূঁইয়া, অধ্যাপক ড. ইসতিয়াক মঈন সৈয়দ, অধ্যাপক ড. সাইফুল ইসলাম, অধ্যাপক ড. আমজাদ আলী, অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, অধ্যাপক ড. আবু সারা শামসুর রউফ, অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন ও অধ্যাপক ড. নিসার হোসেন।

গত ৭ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। মনোনয়ন ফরম সংগ্রহের শেষ সময় ছিল ১৫ ডিসেম্বর পর্যন্ত। ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে বলা হয়। ২০ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র বাছাই, প্রার্থিতা প্রত্যাহার ও প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ সম্পন্ন হয়।