তাইওয়ানে যুক্তরাষ্ট্র-কানাডার যুদ্ধজাহাজ : তীব্র হুঁশিয়ারি চীনের

প্রকাশিত: ৯:৪১ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০২১

তাইওয়ানে যুক্তরাষ্ট্র-কানাডার যুদ্ধজাহাজ : তীব্র হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্কঃ  পূর্ব এশিয়ার সমুদ্রসীমায় যুক্তরাষ্ট্র ও কানাডার যুদ্ধজাহাজ চলাচলের তীব্র নিন্দা জানিয়েছে চীনের সেনাবাহিনী। একই সঙ্গে চীনা বাহিনী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, এসব যুদ্ধজাহাজ বেইজিংয়ের গভীর পর্যবেক্ষণে রয়েছে এবং যেকোনো হুমকির জবাব দিতে চীনা সেনাবাহিনী প্রস্তুত রয়েছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। চীনা সেনাবাহিনী গতকাল রোববার বিকেলে এক তথ্য বিবরণীতে বলেছে, তাইওয়ান প্রণালি দিয়ে যুক্তরাষ্ট্র ও কানাডার যুদ্ধজাহাজ চলাচল আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বিপন্ন করবে।

এর আগে মার্কিন সেনাবাহিনী গতকাল ঘোষণা করে—তাদের নৌবাহিনীর ডেস্ট্রয়ার ইউএসএস ডিউয়ি তাইওয়ান প্রণালি দিয়ে দক্ষিণ চীন সাগরে প্রবেশ করেছে। এ সময় কানাডার একটি যুদ্ধজাহাজ মার্কিন ডেস্ট্রয়ারকে সঙ্গ দিচ্ছিল। মার্কিন বাহিনী দাবি করে—পূর্ব এশিয়ায় নিজের অংশীদারদের প্রতি সংহতি প্রকাশের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র এ পদক্ষেপ নিয়েছে। এর প্রতিক্রিয়ায় চীনা সেনাবাহিনী ঘোষণা করে, তাইওয়ান চীনের অবিচ্ছেদ্য অংশ এবং এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের উসকানিমূলক পদক্ষেপকে হালকাভাবে নেবে না চীন।

চীন সরকার তাইওয়ানকে নিজের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে। তাইওয়ানকে চীনের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করার লক্ষ্যে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা বিশ্ব অপতৎপরতা চালায় অভিযোগ করে এর বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে আসছে চীন। তবে, যুক্তরাষ্ট্র এ হুঁশিয়ারি উপেক্ষা করে তাইওয়ানের কাছে বিপুল সমরাস্ত্র রপ্তানি করেছে এবং পূর্ব ও দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে।

ছড়িয়ে দিন