তারা একুশে আগস্ট নিয়ে কিছু বলেন না

প্রকাশিত: ২:১২ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২৩

তারা একুশে আগস্ট নিয়ে কিছু বলেন না

সৈয়দ ইশতিয়াক রেজা 

 

বাংলাদেশের যারা দেশের ভিতরে বাইরে বসে গণতন্ত্র, মানবাধিকার, সহনশীলতা নিয়ে ব্যাপক কথা বলছেন তারা একুশে আগস্ট নিয়ে কিছু বলেন না।

সেই সময়ে সংসদের প্রধান বিরোধী দলকে পুরো নেতৃত্বশূন্য করার জন্য রাষ্ট্রীয় মদদে এই জঘন্য ঘটনা ঘটানো হয়েছিল। যুদ্ধে ব্যবহৃত আর্জেস গ্রেনেড দিয়ে বঙ্গবন্ধু কন্যাকে হত্যার মিশন ছিল এটি।
গ্রেনেড হামলা চালিয়েছিল হরকাতুল জিহাদ আল ইসলামী-হুজির জঙ্গিরা। মুফতি হান্নানের নির্দেশনায় ওই আক্রমণে সরাসরি অংশ নেয় প্রশিক্ষিত জঙ্গিরা।
নারকীয় ওই হামলার পরিকল্পনার সঙ্গে যুক্ত ছিলেন তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু। পিন্টুর ভাই হুজি নেতা মাওলানা তাজউদ্দিন এই আক্রমণের জন্য আর্জেস গ্রেনেড সরবরাহ করেছেন বলে তদন্তে বেরিয়ে এসেছে। বৃটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলায়ও এদের সংশ্লিষ্টতা পাওয়া যায়।
এই একটি ঘটনা বাংলাদেশের রাজনীতিকে চিরস্থায়ীভাবে বিভক্ত করেছে। সমঝোতার সামান্য জায়গাও রাখেনি যখন বিচারের নামে সব আলামত মুছে ফেলে জজ মিয়া নাটক মঞ্চস্থ করেছিল বিএনপি জামাত সরকার। এরা এটাও বলেছিল যে শেখ হাসিনা নিজেই শাড়ির আঁচলে করে গ্রেনেড নিয়ে গিয়েছিলেন।
‘টেইক ব্যাক বাংলাদেশ’ আন্দোলন কী তবে সেই বাংলাদেশে ফিরে পাওয়ার উচ্চাশা?

 

ফেসবুক থেকে নেয়া