তারেককে ফেরাতে যুক্তরাজ্যের প্রতি নানকের আহ্বান

প্রকাশিত: ৯:২০ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২৩

তারেককে ফেরাতে যুক্তরাজ্যের প্রতি নানকের আহ্বান
সদরুল আইনঃ
২১ আগস্টের গ্রেনেড হামলায় দণ্ডিত বিএনপি নেতা তারেক রহমানকে বাংলাদেশে পাঠিয়ে দিতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক।
শুক্রবার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে বাংলাদেশ যুব মহিলা লীগ আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।
২১ আগস্টের ঘটনা তুলে ধরে জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধুর কন্যাকে হত্যার উদ্দেশ্যে হামলা করে এই রাজপথে রক্তের প্লাবন বইয়ে দেয়। বঙ্গবন্ধু অ্যাভিনিউতে সেদিন হত্যার লীলাভূমিতে পরিণত করেছিল তারেক রহমান।
সেদিন খালেদা জিয়ার সরকারের শাসনামলে কেন হাওয়া ভবন সরকার গঠন করা হল খুনি তারেকের নেতৃত্বে? তার পরিকল্পনায় বঙ্গবন্ধু অ্যাভিনিউতে শান্তি সমাবেশে একটি, দুইটি, পাঁচটি নয়; ১৪টি গ্রেনেড নিক্ষেপ করা হলো। ’
তিনি বলেন, “শেখ হাসিনাকে দুনিয়া থেকে সরিয়ে দেওয়ার জন্য সেদিনের রক্তের বন্যা বইয়ে দিয়েছিল। নেতাকর্মীরা মানবঢাল দিয়ে তাকে রক্ষা করে। যখন তাকে গাড়িয়ে ওঠানো হচ্ছিল, তখন তার গাড়িতে বেপরোয়া গুলি বর্ষণ করা হলো।
এই তো ছিল বিএনপির ইতিহাস। ”
বিভিন্ন দেশ বঙ্গবন্ধুর খুনিদের আশ্রয়-প্রশয় দেওয়ায় বিস্ময় প্রকাশ করে নানক বলেন, ‘এখন পর্যন্ত যাদেরকে খুঁজে পাওয়া গেছে তাদের মধ্যে নুর চৌধুরী আছেন মার্কিন যুক্তরাষ্ট্রে, কানাডায় আছেন মেজর কিসমত। আমাদের প্রশ্ন এই খুনিরা যে দেশ দুটিতে রয়েছে সেই দেশ দুটি মানবাধিকারের গণতন্ত্র সভ্যতার কথা বলে আর খুনিদের আশ্রয় প্রশ্রয় দেয়। সেটা ধিক্কার জানানোর ভাষা জানা নেই।’
মানববন্ধনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ‘বাঙালি জাতির জীবনে শান্তি সৃষ্টি করতে হলে, মানুষের গণতান্ত্রিক অধিকার রক্ষা করতে হলে, মুক্তিযুদ্ধের মূল্যবোধকে বাঁচাতে হলে ও অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ রক্ষা করতে হলে সেই খালেদা-তারেকের হাত থেকে দেশকে বাঁচাতে হলে, পঁচাত্তরের খুনিদের এবং ২১ আগস্টের খুনিদের অবশ্যই বাংলাদেশে ফিরিয়ে আনতে বিচারের রায় কার্যকর করতে হবে। তা নাহলে বাংলাদেশ নিরাপদ নয়, গণতন্ত্র নিরাপদ নয়। ’
তিনি বলেন, ‘জঙ্গিদের প্রশয় আশ্রয় দিয়ে সম্প্রীতির বাংলাদেশকে ধ্বংস করতে চায় বিএনপি-জামায়াত। দেলাওয়ার হোসেন সাঈদীর স্বাভাবিক মৃত্যুর পরও বিএনপি ইন্ধনে রাতের আধারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হামলা করেছে। হামলা করেছে পথচারীদের ওপর, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ওপর, বোমা মেরেছে, অগ্নিসন্ত্রাস করেছে, যানবাহনে আগুন ধরিয়ে দিয়েছে।
তার মানে এখনো তারা ধ্বংসের পথে হাঁটছে। এখনো তারা জঙ্গিবাদী গোষ্ঠীর উত্থান ঘটুক তা তারেক রহমান চায়। রাজনীতি করবে না বলে মুচলেকা দিয়ে লন্ডনে পালিয়ে থাকা সেই দুর্নীতিবাজ সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা করছে। ’
যুব মহিলা লীগের সভাপতি আলেয়া সারোয়ার ডেইজীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শারমিন সুনতানা লিলি সঞ্চলনায় এতে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম।
এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ যুব মহিলা লীগের সভাপতি ফারজানা ইয়াসমিন, সাধারণ সম্পাদক নিলুফা রহমান, ঢাকা মহানগর উত্তরের সভাপতি তাহেরা খাতুন লুৎফা, সাধারণ সম্পাদক শামীমা রহমান বক্তব্য রাখেন।

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930