তারেকের ঠিকানায় চিঠি পৌঁছেছে কি-না তা জানাতে ঢাকা সিএমএম’কে হাইকোর্টের নির্দেশ

প্রকাশিত: ৭:৫১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০১৬

তারেকের ঠিকানায় চিঠি পৌঁছেছে কি-না তা জানাতে ঢাকা সিএমএম’কে হাইকোর্টের নির্দেশ

এসবিএন ডেস্ক: বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা অর্থপাচার মামলার সমন জারির চিঠি লন্ডনের ঠিকানায় পৌছানো হয়েছে কিনা তা জানাতে বলেছেন হাইকোর্ট।

আগামী ৩ দিনের মধ্যে এ বিষয়টি আদালতকে নিশ্চিত করতে ঢাকা চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে খালাসের রায়ের বিরুদ্ধে দুদকের করা আপিলের শুনানির দিন নির্ধারণের জন্য আগামী ৩ মার্চ দিন ধার্য করা হয়েছে।

দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশিদ আলম খান এ বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ এ রবিবার এ আদেশ দেন।

অর্থপাচার (মানিলন্ডারিং) মামলায় তার খালাস পাওয়ার রায়ের বিরুদ্ধে দুদকের করা আপিলের পর ২০১৪ সালের ১৯ জানুয়ারী হাইকোর্ট তারেক রহমানকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন।

কিন্তু তিনি আজ পর্যন্ত আত্মসমর্পণ করেননি বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশিদ আলম খান। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ এ বিষয়ে ২০ জানুয়ারী ও ২১ জানুয়ারী দু’টি পত্রিকায় বিজ্ঞপ্তি দেন।

২০১৩ সালের ১৭ নভেম্বর তারেক রহমানকে বেকসুর খালাস দিয়ে তার বন্ধু গিয়াস উদ্দিন আল-মামুনকে অর্থপাচার মামলায় ৭ বছরের কারাদণ্ড দেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালত।

রায়ে কারাদণ্ডের পাশাপাশি মামুনকে ৪০ কোটি টাকা জরিমানাও করা হয়। পাচারকৃত ২০ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৬১৩ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করারও নির্দেশ দেন আদালত।

এ রায়ের বিরুদ্ধে ওই বছরের ৫ ডিসেম্বর আপিল করে দুদক। ২০১৪ সালের ১৯ জানুয়ারী এ আপিল শুনানির জন্য গ্রহণ করে তারেক রহমানকে বিচারিক আদালতে আত্মসমর্পনের আদেশ দেন বিচারপতি নিজামুল হক ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চ।

এরপর গত ৩ জানুয়ারী হাইকোর্টে শুনানির দিন ধার্যের আবেদন জানায় দুদক। এ আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ১২ জানুয়ারী তারেকের বিরুদ্ধে সমন নোটিশ জারির আদেশ দেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

January 2022
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031