তালিকায় নাম অর্ন্তভুক্তির দাবিতে মৌলভীবাজারে শ্রমিকদের অবস্থান কর্মসূচী!

প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০২০

তালিকায় নাম অর্ন্তভুক্তির দাবিতে মৌলভীবাজারে শ্রমিকদের অবস্থান কর্মসূচী!

মো. আব্দুল কাইয়ুম,মৌলভীবাজার: প্রাণঘাতী করোনাভাইরাসের কারনে মৌলভীবাজার জেলায় লকডাউন পালিত হচ্ছে,বন্ধ রয়েছে সরকারি-বেসরকারী অফিস আদালত,ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান। এসব কারনে কর্মহীণ আর বেকার হয়ে পড়েছেন শতশত মানুষ। বিশেষ করে নি¤œ আয়ের মানুষ কর্মহীণ হয়ে পড়ায় দূর্ভোগের শেষ নেই তাদেও পরিবারে। সরকারি-বেসরকারী ও ব্যক্তি উদ্যেগে অনেকে ত্রাণ সহায়তায় এগিয়ে আসলেও ত্রাণ না পাওয়া মানুষের সংখ্যাও কম নয়। এমন প্রেক্ষাপটে সরকার কর্তৃক অর্থসহায়তা পাওয়ার জন্য মৌলভীবাজার জেলা অটোমোবাইল ওয়ার্কসপ মেকানিক ইউনিয়নের প্রণয়নকৃত শ্রমিকদের তালিকায় নাম অর্ন্তভুক্তি ও ত্রাণ সহায়তা প্রাপ্তির দাবিতে অবস্থান কর্মসূচী পালন করেছে মৌলভীবাজারের শতাধিক ওয়ার্কসপ শ্রমিকরা ।

সোমবার (২০ এপ্রিল) দুপুর ১২টার দিকে মৌলভীবাজার জেলা অটোমোবাইল ওয়ার্কসপ মেকানিক ইউনিয়নের প্রধান কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচী পালন করে মৌলভীবাজারের বিভিন্ন ওয়ার্কসপে কর্মরত শতাধিক শ্রমিক।

অবস্থান কর্মসূচীতে নেতৃত্ব দেয়া মৌলভীবাজার জেলা অটোমোবাইল ওয়ার্কসপ মেকানিক ইউনিয়নের সদস্য ও ওয়ার্কসপ মালিক রুবেল আহমেদ জানান, প্রত্যেকটা ওয়ার্কসপে কর্মরত শ্রমিকদের কাছ থেকে মাস শেষে তাদের শ্রম আর ঘামঝরানো অর্থ থেকে ১শ টাকা করে আদায় করা হলেও এখন দেখা যায় কার্ড না থাকার অজুহাতে সরকারি অর্থ সহায়তা প্রাপ্তির জন্য যে তালিকা প্রণয়ন করা হয়েছে সেখানে অনেক শ্রমিকের নাম নেই।

তিনি বলেন, আমরা নাম না থাকার কারন জানতে চাইলে তারা শ্রমিক কার্ড না থাকলে তালিকায় নাম অর্ন্তভুক্ত করা যাবেনা বলে জানিয়ে দেয়। নতুন করে কার্ড করতে চাইলে প্রত্যেক শ্রমিককে ৩শ টাকা করে গুনতে হবে এমন সিদ্ধান্ত এই মুহুর্তে অমানবিক,তাই আমরা চাই অবিলম্বে বঞ্চিত শ্রমিকদের ত্রাণ সহায়তা ও অর্থসহায়তা তালিকায় নাম যেন অর্ন্তভুক্ত করা হয় এবং দ্রæত শ্রমিকদের কার্ড দেয়া হয়।

মৌলভীবাজার জেলা অটোমোবাইল ওয়ার্কসপ মেকানিক ইউনিয়নের সভাপতি মো. আব্দুর রব বলেন, অবস্থান কর্মসূচী পালন করেছে আমার সংগঠনের কিছু অশৃঙ্খল শ্রমিক, যারা মূলত সংগঠনকে ধ্বংশ করতে চায় তারাই এসব কাজ করেছে, কোন বৈধ শ্রমিক এই কাজ করবেনা বলে জানান তিনি।

তিনি বলেন, সরকারি অনুদানের খবর পেয়ে কিছু অশৃঙ্খল শ্রমিক এখন যারা শ্রমিক না তাদেরও শ্রমিক কার্ড করে সুযোগ নিতে চায়। তার পরেও কার্ড না পাওয়া শ্রমিকরা সরকার নির্ধারিত ফি পরিশোধ করে যাদের শ্রমিক কার্ড নেই তারা শ্রমিক কার্ড সংগ্রহ করতে পারবে।

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930