ঢাকা ১৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই মহর্‌রম ১৪৪৬ হিজরি


তুরস্কে ৭ই মার্চ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান

redtimes.com,bd
প্রকাশিত মার্চ ৬, ২০২১, ১১:৫৫ অপরাহ্ণ
তুরস্কে ৭ই মার্চ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান

আংকারা, তুরস্কঃ তুরস্কের আংকারায় বাংলাদেশ দূতাবাস  ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয় আজ । ৬ই মার্চ-২০২১সকালে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান এনডিসি দুতাবাসের কর্মকর্তা/কর্মচারীদের নিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন। করোনা সংক্রামণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

ঐতিহাসিক ৭ই মার্চে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ভাষণের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে দূতাবাসের বিজয়-৭১ মিলনায়তনে সংক্ষিপ্ত পরিসরে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিাক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় দূতাবাসে কর্মরত সকল কর্মকর্তা/কর্মচারী এবং প্রবাসী বাংলাদেশীগণ উপস্থিত ছিলেন। এসময় ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্তবাণী পাঠ করা হয়। বাণীপাঠের পর আইসিটি বিভাগ হতে প্রাপ্ত বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের (রঙিনধারনকৃত)উপর নির্মিত ভিডিও প্রদর্শন করা হয়।

আলোচনা অনুষ্ঠান পর্বে বঙ্গবন্ধু’র ৭ই মার্চ-এর ভাষণের তৎপর্য এবং বাঙ্গালীর জাতীয়জীবনে এ ভাষণের গুরুত্ব তুলে ধরে বিভিন্ন স্মৃতিচারন মূলক আলোচনা করা হয় । অনুষ্ঠানে তুরস্কে আঙ্কারা ইউনিভার্সিটি-তে অধ্যয়নরত বাংলাদেশের কৃতি ছাত্র সৈয়দ রাশেদ হাসান চৌধুরী এবং এক ইইউনিভার্সিটির সহকারী প্রভষক ড.মঈনুল আহসান গঠনমূলক বৃক্ততা প্রদান করেন।

আলোচনাঅনুষ্ঠানেরাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান এসডিসি তাঁর বক্তব্যের শুরুতেজাতিরজনক বঙ্গবন্ধু শেখমুজিবুররহমান ও তাঁরপরিবারেসকলসদস্যেদেরনিয়ে স্মৃতিচারণমূলকআলোচনাকরেনএবংবঙ্গবন্ধুরপ্রতি বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপনকরেন। তিনিবলেন১৯৭১ সালে ৭ই মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিকভাষণইছিলপ্রকৃতপক্ষেবাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র। ৭ই মার্চেরভাষনেরপরইসমগ্র দেশ জুড়েবাংলার সর্বস্থরের মানুষসংগঠিতহতেশুরুকরেএবংস্বাধীনতার আন্দোলনেরচূড়ান্তরূপলাভকরে২৫ মার্চেরকালরাত্রে বঙ্গবন্ধু গ্রেফতারের পর,যারপথ-পরিক্রমায় ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরপৃথিবীরমানচিত্রেবাংলাদেশ নামকএকটি স্বাধীনসার্বভৌমরাষ্ট্রেরঅভ্যূদয় ঘটে। আলোচনাকালেরাষ্ট্রদূত বঙ্গবন্ধুর ৭ই মার্চেরভাষণেরঐতিহাসিক প্রেক্ষাপটতুলেধরতেগিয়ে ৫২ ভাষা আন্দোলন, ৫৪ নির্বাচন, ৬৬ ছয়দফা, ৬৯ গণ-অভ্যূত্থান, ৭০ নির্বাচন ও ৭১ মুক্তিযুদ্ধেরইতিহাসউপস্থিত অতিথিদেরসামনেস্ববিস্তারেতুলেধরেন। তিনিবলেনবঙ্গবন্ধু ৭ই মার্চ-এর ভাষণেরঐতিহাসিক গুরুত্ব পৃথিবীতেবিরলএবং এভাষণেরঅন্তর্নিহিত সম্বোহনী শক্তির বিকাশ এতই শক্তিশালীছিল, যারমর্মার্থ সমসাময়িকবিশ্বে যেমন-ভিয়েতনাম, এঙ্গোলাসহ অনেক দেশের স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনে প্রেরণা দানকরে। যারফলে২০১৭ সালের৩০ অক্টোবরটঘঊঝঈঙকর্তৃক জাতিরজনকবঙ্গবন্ধু শেখমুজিবুররহমানেরঐতিহাসিক ৭ই মার্চ ভাষন-কে “গবসড়ৎু ড়ভ ঃযব ডড়ৎষফ ওহঃবৎহধঃরড়হধষ জবমরংঃবৎ, ধ ষরংঃ ড়ভ ড়িৎষফ’ং রসঢ়ড়ৎঃধহঃ ফড়পঁসবহঃধৎু যবৎরঃধমব” হিসেবেঅন্তর্ভূক্ত করা হয়। এছাড়া তিনি বাংলাদেশের উন্নয়নে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে সকলকে দেশে-বিদেশে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে এবং আগামীর সমৃদ্ধশালী বাংলাদেশ গঠনে ব্রতি হওয়ার আহ্বান জানান।

সাংস্কৃতিক অনুষ্ঠানপর্বে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে মান্যবর রাষ্ট্রদূত এবং মিশন উপ-প্রধান জনাবমোঃ রইচ হাসান সরোয়ার কবিতা আবৃত্তি করে শোনান। পরিশেষে, বাংলাদেশেরচিরাচরিতখাবারপরিবেশনারভিতরদিয়েঅনুষ্ঠানটির সমাপ্তি হয়।

ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষেবিকেলেরাষ্ট্রদূত”তড়ড়স গববঃরহম”-এর মাধ্যমে তুরস্কে অবস্থিত বিভিন্ন শ্রেণী পেশারমানুষের সঙ্গে মতবিনিময়করেনএবং ৭ই মার্চেরভাষণেরপ্রেক্ষাপট, ঐতিহাসিক গুরুত্ব ও বাঙ্গালী জাতীয়জীবনে এ দিবসেরতাৎপর্য ও গুরুত্ব তুলে ধরেন।

সংবাদটি শেয়ার করুন

July 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031