তৃণমূল কংগ্রেসের ইশতেহারে যা থাকছে

প্রকাশিত: ৯:০৯ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২৪

তৃণমূল কংগ্রেসের ইশতেহারে যা থাকছে
সদরুল আইনঃ
ভারতের লোকসভা নির্বাচনের জন্য ইশতেহার ঘোষণা করেছে তৃণমূল কংগ্রেস।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বুধবার সন্ধ্যায় ইশতেহার ঘোষণা করে দলটি। আগামী শুক্রবার ১৯ এপ্রিল থেকে দেশটিতে শুরু হবে লোকসভা নির্বাচন। খবর এনডিটিভি।
তবে ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে একজোট হয়ে মাঠে নেমেছে তৃণমূল, ডিএমকে ও ইন্ডিয়া ব্লক। ইশতেহারে তারা ঘোষণা করেছে, নরেন্দ্র মোদির বিজেপিকে পরাজিত করতে পারলে নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) বাতিল করা হবে।
এবারের ইশতেহারে তৃণমূল যে প্রতিশ্রুতি দিয়েছে তার মধ্যে রয়েছে দারিদ্র্যসীমার নীচে থাকা পরিবারগুলোকে প্রতি বছর বিনামূল্যের ১০ সিলিন্ডার এলপিজি (রান্নার গ্যাস) এবং প্রতি মাসে বিনামূল্যে পাঁচ কেজি রেশন (চাল, গম এবং শস্য) দেওয়া হবে।
এছাড়াও কৃষকদের উন্নয়ন ও সহযোগীতায় মিনিমাম সাপোর্ট প্রাইজ (এমএসপি) বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে তৃণমূল কংগ্রেস।
তৃণমূল বলেছে, তারা এমএস স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুসারে এই দাম নির্ধারণ করবে এবং উৎপাদনের গড় খরচের চেয়ে কমপক্ষে ৫০ শতাংশ বেশি মূল্য নির্ধারণ করবে।
পেট্রোল এবং ডিজেলের দাম সাশ্রয়ী স্তরে রাখার প্রতিশ্রুতিও দিয়েছে তৃণমূল। পাশাপাশি সকল স্তরের জব কার্ড হোল্ডারদের ১০০ দিনের গ্যারান্টিযুক্ত কাজের প্রতিশ্রুতি দিয়েছে এবং দেশব্যাপী কর্মীদের বর্ধিত ন্যূনতম মজুরি হবে ৪০০ রুপি।
শিক্ষার্থী, প্রান্তিক ও অন্যান্য অনগ্রসর শ্রেণী এবং তফসিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ের জন্য উচ্চ শিক্ষার বৃত্তি তিনগুণ করার প্রতিশ্রুতি দিয়েছে তৃণমুল। ইশতেহার অনুসারে, বয়স্ক (৬০ বছরের বেশি) নাগরিকরা মাসিক পেনসন ১ হাজার রুপি করে পাবেন।
ভারতে ২০২৪ সালের লোকসভা নির্বাচন  শুরু হবে শুক্রবার (১৯ এপ্রিল) থেকে এবং ১ জুন পর্যন্ত চলবে৷ সাতটি ধাপে ভোট হবে৷ চূড়ান্ত ফলাফল ৪ জুন ঘোষণা করা হবে৷ ২০১৯ সালের নির্বাচনে, মমতার তৃণমূল রাজ্যের ৪২টি আসনের মধ্যে ২২টি আসনে জয়লাভ করে৷ আর বিজেপি ১৮টি এবং কংগ্রেস বাকি দুটিতে জিতেছিল।

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031