ঢাকা ১৯শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জিলহজ ১৪৪৫ হিজরি

দম্পতির যৌথ উদ্যোগে পোল্ট্রি খামার করে স্বাবলম্বী

abdul
প্রকাশিত জানুয়ারি ১৯, ২০২২, ১২:১৩ পূর্বাহ্ণ
দম্পতির যৌথ উদ্যোগে পোল্ট্রি খামার করে স্বাবলম্বী

 

 

 

 

একে কাওসার, হবিগঞ্জ জেলা প্রতিনিধিঃ ইচ্ছাশক্তি আর শ্রম দিয়ে দারিদ্র্যতার অবসান ঘটিয়েছেন এক দম্পতি। হবিগঞ্জের বানিয়াচং উপজেলার দম্পতি জুয়েল ও মাহমুদা পরিবারের আর্থিক স্বচ্ছলতা ফিরিয়ে এনেছেনে পোল্ট্রি মুরগের খামার করে।

 

 

 

 

সাংসারিক কাজের পাশাপাশি এই উদ্যোগের মাধ্যমে তারা স্বাবলম্বী হয়েছেন। খামারী জুয়েল মিয়া উপজেলার ২নং উত্তর-পশ্চিম ইউনিয়নের রাহাত উল্লা মিয়ার ছেলে।

 

 

 

 

ভাইরাসজনিত কারনে মুরগির খামারে অনেক মুরগি মারা যাওয়ায় স্বামী-স্ত্রী কিছুটা লোকসানের মধ্যে রয়েছেন। সরকারি সহায়তা পেলে উপকৃত হবেন তারা।

 

 

 

 

 

উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর বলছে, প্রশিক্ষণ নেওয়ার পর সরকারী ঋণ নেওয়ার পরিসর আরো বাড়াতে পারবেন তারা। সম্প্রতি স্বামী-স্ত্রীর এই খামারে গিয়ে দেখা যায়, একটি খামারে প্রায় ১৫০০টি পোল্ট্রি মুরগি পালন করা হচ্ছে।

 

 

 

 

এ ব্যাপারে খামারী জুয়েল মিয়া রেডটাইমসকে জানান, যেকোনো পরিবারে স্বামী-স্ত্রী একসঙ্গে কাজ করলে দারিদ্র্যতা থাকেনা। পরিবারে স্বচ্ছলতা চলে আসে। আমরা পোল্ট্রি খামার করে স্বাবলম্বী হয়েছি এবং একটি গরু পালনের খামার তৈরি করতে পেরেছি।

 

 

 

 

তিনি আরো বলেন, ভাইরাসজনিত কারনে খামারে অনেক মুরগি মারা যাওয়ায় আমরা এখন হতাশার মধ্যে রয়েছি। সরকারী সহয়তা পেলে আমরা অনেক উপকৃত হব।

 

 

 

 

 

এ ব্যাপারে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তা জাফর ইকবাল চৌধুরী বলেন, মুরগি পালনের জন্য উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় থেকে প্রশিক্ষণ নিতে পারেন তারা। যুব উন্নয়নের প্রশিক্ষণের পর ঋন নিয়ে তারা ব্যবসার পরিসর আরো বাড়াতে পারবেন।

 

 

 

 

 

সংবাদটি শেয়ার করুন

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30