সিরিজে দাপটের সহিত ফিরলো ভারত

প্রকাশিত: ৮:১০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০১৬

সিরিজে দাপটের সহিত ফিরলো ভারত

এসবিএন স্পোর্টস ডেস্ক: প্রথম ম্যাচে রীতিমতো নাস্তানাবুদ। ঘরের মাঠে শ্রীলঙ্কার কাছে প্রথম টি২০ ম্যাচে ৫ উইকেটের বাজে হার। তবে দ্বিতীয় ম্যাচেই দাপুটে জয় দিয়ে সিরিজে প্রত্যাবর্তন করেছে স্বাগতিক ভারত।

শুক্রবার রাঁচিতে দ্বিতীয় টি২০ ম্যাচে লঙ্কা শিবিরকে ৬৯ রানে পরাজিত করেছে ধোনি শিবির। টি২০ ক্রিকেটে ভারতের এটি তৃতীয় সর্বোচ্চ জয়ের রেকর্ড। তবে এই ম্যাচেই শ্রীলঙ্কার হয়ে প্রথম ও আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে চতুর্থ বোলার হিসাবে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেছেন থিসারা পেরেরা।

টসের প্রতিকূলে আগে ব্যাট করতে নেমে রানের পাহাড় গড়ে ভারত। টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যানের ঝলসে উঠা ব্যাটে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৯৬ রান সংগ্রহ করে ভারত। ২৫ বলে ৫১ রানের ঝড়ো ইনিংস খেলেন ওপেনার শিখর ধাওয়ান। তার ইনিংসে ছিল সাত চার ও দুটি ছক্কার মার। এছাড়া রোহিত শর্মা ৩৬ বলে ৪৩, অজিঙ্কা রাহানে ২১ বলে ২৫, সুরেশ রায়না ১৯ বলে ৩০, পান্ডে ১২ বলে ২৭ রান করেন।

যুবরাজ সিং ডাক মারলেও ৫ বলে ৯ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক ধোনি। ১৯তম ওভারে হ্যাটট্রিকের দেখা পান পেরেরা। ১৮.৪ ওভারে প্রথম বিদায় করন পান্ডেকে। এর পরের দুই বলে সাজঘরে পাঠান রায়না ও যুবরাজকে। দারুণ এক হ্যাটট্রিকে মাতোয়ারা তখন পেরেরা। আন্তর্জাতিক টি২০-তে পেরেরার আগে তিনজন হ্যাটট্রিক করেছেন। তারা হলেন অস্ট্রেলিয়ার ব্রেটলি ও নিউজিল্যান্ডের জ্যাকব ওরাম এবং টিম সাউদি।

বল হাতে শ্রীলঙ্কার হয়ে পেরেইরা তিনটি, চামিরা দুটি ও সেনানায়েকে নেন একটি করে উইকেট।

১৯৭ রানের জয়ের টার্গেটে খেলতে নেমে ১৬ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে ধুঁকতে থাকে শ্রীলঙ্কা। একে একে বিদায় নেন দিলশান (০), প্রসন্ন (১) ও গুনাথিলাকা (২)। শুরুর ধাক্কা মিডল অর্ডারে সামলাতে পারলেও লয়ার অর্ডার ছিল অসহায়।

ফলে নয় উইকেটে মাত্র ১২৭ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। অধিনায়ক চান্ডিমাল ৩১, কাপুগেদারা ৩২, শ্রীবর্ধনে অপরাজিত ২৮, সানাকা করেন ২৭ রান। পেরেরা, সেনানায়েকে ও চামিরা তিন’জনই সাজঘরে ফেরেন কোন রান না করেই।

ভারতের হয়ে অশ্বিন তিন’টি, জাদেজা, নেহরা ও বুমরাহ নেন দু’টি করে উইকেট। ম্যাচ সেরা হন ভারতের শিখর ধাওয়ান। আগামী ১৪ ফেব্রুয়ারি বিশাখাপত্তমে অনুষ্ঠিত হবে সিরিজে তৃতীয় ও শেষ টি২০ ম্যাচ।